পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২

Svante Pääbo’s nobel prize, Hominini and Evolutionary Biology

“The 2022 Nobel Prize in Physiology or Medicine is awarded to Svante Pääbo for his discoveries concerning the genomes of extinct hominins and human evolution.”






… অসাধারণ একটি বিষয় এইটি নানান কারণে । 

হোমিনিনি হলো জীবের সায়েন্টিফিক ক্লাসিফিকেশনে একটি গোত্র (Tribe) । একটি গোত্রের অধীন থাকে genus বা গন; হোমিনিনির দুইটা গন হলো হোমো ( homo)  আর প্যান ( Pan) - এর মধ্যে আমরা মানুষ ( homo sapiens) হলো হোমো গোত্রের অধীন একটি প্রজাতি ( species) আর শিম্পাঞ্জি (Pan troglodytes ) হলো প্যান গোত্রের একটি প্রজাতি ।


নিয়ান্ডারথ্যাল ( Homo neanderthalensis ) ছিলো আমাদের মত হোমো নামক গন( genus) এর আরেকটি হোমো প্রজাতি। এই নিয়ানন্ডারথ্যাল আমার খুব আগ্রহের বিষয়, ছোটকালে কোথাও কোন বই বা কোন আর্টিকেল পড়ে ফেলেছিলাম, তখন থেকে আমার আগ্রহ ( তার মানে এই নয় যে আমি আসলে খুব একটা জানি এই বিষয়ে) ।

আগ্রহের কারণে নিয়ান্ডারথ্যাল মাথায় স্থায়ীভাবে ঘোরে ফেরে ।


 সুইডিশ বিজ্ঞানী সান্তে পাবে হোমিনিনি গোত্রের আন্ডারে বিলুপ্ত প্রজাতি মানে ঐ নিয়ানডারথ্যালের জেনোম এনালাইসিই করার আধুনিক সব উপায় বার করেছেন , তিনি কাছাকাছি আরও একটি প্রজাতি ডেনিসোভার বিষয়টিরও আবিষ্কারক। নিয়ানড্যারথ্যাল ও ডেনিসোভারা বিলুপ্তির কারণ ও হোমো স্যাপিয়েন্স মানে আমাদের মত মানুষের সাথে নিয়ানডারথ্যাল আর ডেনিসোভার মিক্স আপের বিষয়েও গবেষণা করেছেন। আসলে মানুষের সম গোত্রীয় প্রজাতির ডিএনএ নিয়ে তিনি অনেক গবেষণা কর্ম করেছেন - সব আমি বুঝিও না, জানিও না । 


তবে সবচেয়ে ভালো লাগছে এই নোবেল পাওয়ার কারণে প্রত্যেক দৈনিকে আর মিডিয়ায় অন্তত ‘নিয়ান্ডারথ্যাল’ নামটা বারবার দেখা যাচ্ছে- একই হোমো স্যাপিয়েন্সের বিবর্তনকে একসেপ্টেবল সত্য হিসাবে তুলে ধরতে দেখা যাচ্ছে ( কারণ বিবর্তন সত্য না হলে বাকী জেনোম এনালাইসিস, হোমোদের প্রজাতির মধ্যে সম্পর্ক, অন্য প্রদাতিদের বিলুপ্তির কারণ - মানে ঐ নোবেলটাও  অসত্য হয়ে যায়)।


মানুষ যারা জীবনে এখনও নিয়ান্ডারথ্যাল, ডেনিসোভার নাম শোনে নাই, সেইরূপ অনেকেই নামটা শুনলো … 

চিকিৎসাবিজ্ঞানে একজন নোবোল বিজয়ীর গবেষণা আমাদের সমগোত্রীয় বিলুপ্ত প্রজাতিগুলোকে আমাদের কাছে আরও পরিচিত করলো  এবং করতে থাকবে তাঁর উদ্ভাবিত পন্থায় আরও নতুন নতুন সংশ্লিষ্ট  evolutionary genetics বিষয়ের বিজ্ঞানীগণের মাধ্যমে।


এক কথায় ইহা বিজ্ঞানের তথা evolutionary  biology এর  একটি বিশেষ footstep .


#neanderthal

#evolutionarybiology

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন