পৃষ্ঠাসমূহ

সোমবার, ১ নভেম্বর, ২০২১

দাসপ্রথা নিষিদ্ধ - ইতিহাস

 পৃথিবীর ইতিহাসে মানব সভ্যতার সবচেয়ে ন্যাক্কারজনক বিষয় হলো Slavery বা দাসত্ব। এইতো মাত্র উনবিংশ শতকের মাঝামাঝি পৃথিবী থেকে অফিসিয়ালি মোটাদাগে মানুষ বেচাকোনা করে দাস বানানো এবং যুদ্ধবন্দীদের ধরে এনে দাস বানানো বন্ধ হয়েছে । অথচ তার আগের পৃথিবী পুরোটাই মানুষ মানুষের দাস হতো, একদম মস্তিষ্ক সম্বলিত পশুর মতো (!)…

মাত্র ১৭৮৭ সালে বৃটিশ সমাজে দাসত্ব বন্ধের সংগঠিত আন্দোলন শুরু হয় ।
ক্রমে
১৮০৭ সালে বৃটেন তার অধিনিস্থ কলোনীগুলোতে সেলেভ বেচা কেনা নিষিদ্ধ করে আইন পাশ করে এবং আমেরিকার কিছু অংশে দাস পাঠানো বন্ধ হয়।
১৮০৭ সালে আমেরিকায় দাস প্রথা বন্ধের চেষ্টা হয় কিন্তু গোপনে বেচাকেনা ও দাস স্ম্যাগলিং চলছিলোই
১৮১১ সালে চিলি প্রথম দাসত্ব বিরোধী আইন তৈরী করে
১৮১৩ তে সুইডেন , ১৮১৪তে নেদারল্যান্ড দাস প্রথা নিষিদ্ধ হয়
১৮৩৩ সালে বৃটিশ পার্লামেন্ট দাসত্ব নিষিদ্ধের আইন তৈরী করে ।
১৮৪৮ সালে সকল ফ্রেঞ্চ কলোনীতে দাস প্রথা নিষিদ্ধ হয়
১৮৬১ সালে আব্রাহাম লিংক প্রেসিডেন্ট হবার এক বছর পর আমেরিকায় শুরু হয় সেই বিখ্যাত সিভিল ওয়ার
১৮৬৫ সালে আমেরিকা সংবিধানে অফিসিয়ালি দাস প্রথা নিষিদ্ধ করে ।
দক্ষিণ আমেরিকা ( মূলত ব্রাজিল আর কিউবা) দাসপ্রথা বাতিল হয় ১৮৮৮ এর মধ্যে।
এরপর ১৯২৬ সালে প্রথম বিশ্বযুদ্ধ পরবর্তী পৃথিবীতে ১৯২৬ সালে লীগ অব নেশনের ( বর্তমানে জাতিসংঘ) সেলেভারি কনভেশনে দাস প্রথা বাতিলের জন্য চুক্তি লিখিত হয় যেখানে ৯৯টি দেশ দাস প্রথা নিষিদ্ধের সম্মতিতে স্বাক্ষর করে ।
১৯৪৮ সালে ২য় বিশ্বযুদ্ধ পরবর্তী পৃথিবীতে জাতিসংঘ পুরো পৃথিবীতে দাসত্ব নিষিদ্ধ ঘোষনা করে লেখে "No one shall be held in slavery or servitude; slavery and the slave trade shall be prohibited in all their forms."
ধীরে ধীরে পৃথিবীর সব দেশ দাস প্রথা নিষিদ্ধ করতে বাধ্য হয়। এর মধ্যে মধ্যপ্রাচ্যে সৌদি আরব নিষিদ্ধ করে ১৯৬২ সালে আর সবচেয়ে শেষে নিষিদ্ধ করে মৌরিতানিয়া ১৯৮১ সালে।
কিন্তু এত সবের মাঝখান দিয়ে শুরু হয়ে গিয়েছিলো “ Modern Salavery” নামে আরেক নতুন দাসত্ব। পৃথিবীর উন্নত অনেক দেশই এখন মর্ডান সেলেভারি নিয়ে কাজ করছে , অনেকে আইনও পাশ করছে যেমন - অষ্ট্রেলিয়ার Modern Salavey Act 2018 ।
১৮০০ সাল থেকে এই ২০২১ মানে মাত্র ২২০ বছরের দাসত্ব নিষিদ্ধের ইতিহাস আমাদের সভ্যতার। অথচ এর আগে বিশাল বিশাল সম্রাজ্য আর রাজা মহারাজা সুলতান সম্রাট কেউই পুরোপুরি দাসত্ব প্রথা বাতিল করার চেষ্টা করেনি ।
কিছু কিছু বিচ্ছিন্ন ঘটনা আছে - যেমন খৃষ্টপূর্ব ৩য় শতকে সম্রাট অশোকা শেষের দিকে তার সম্রাজ্যে দাস প্রথা বাতিল করেছিলো।
খৃষ্ট পূর্ব ২২১-২০৬ চীনের কিন ডাইনেষ্টির সম্রাট কিছুটা দাস প্রথা বাতিল করেছিলো
৯-২২ খৃষ্টাব্দে চীনের মিং ডাইনেষ্টির সম্রাট ওয়াং ম্যাং দাস প্রথা বাতিল করেছিলো
এরকম বিচ্ছিন্ন ভাবে কতেক রাজা মহারাজা নিজ শাসনামলে দাস প্রথা সাময়িক বাতিল করলেও বা দাসদের সাথে ভালো আচরণের আইন কানুন বানালেও আসলে মানব ইতিহাসের ঐ শেষ ২২১ বছর বাদ দিলে বাকী সভ্যতাই মানুষ কিনে এনে বা যুদ্ধকরে ধরে এনে দাস বানানোর জঘন্য কান্ডে বিস্তৃত ।
সাইরাস দ্যা গ্রেট, আলেকজান্ডার দা গ্রেট, কিং সলোমন , দারিয়ূস দ্যা গ্রেট, আকবর দ্যা গ্রেট, আব্বাসিয় খেলাফতের খলিফাগণ, অটোম্যান সুলতানরা, রাজা আলফ্রেড দ্যা গ্রেট যত মহারথি ও ক্ষমতাধর রাজা বাদশাহর অতীত ইতিহাস এই দুনিয়ায় তারাও দাসত্ব প্রথা সাথে নিয়েই চলেছেন।
মর্ডান সেলেভারি এখন পুঁজিবাদীর এক প্রধান শোষন ব্যবস্থা। মর্ডান সেলেভারি নিয়ে আরেক দিন কখনও বাসে বসে এভাবে লিখবো….
স্থানঃ ১৩৮ আর ১৫০ নং বাস
ব্রীসবেন

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন