পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১

‘পাওয়ার প্র্যাকটিস’, ‘চাটুকারিতা’ এবং ‘ভয়’

 একদিন কপিল্য রাজ্যের সভা বসিবে , তখনও মহান রাজা পিউ আসিয়া পৌঁছান নাই । কপিল্য রাজ্যের প্রধান মন্ত্রী হিয়াপি সভাসদগণের সাথে আলাপচারিত রহিয়াছেন। হিয়াপি কহিলো, ‘ আমাদের মহান রাজা পিউ এত ক্ষমতাবান এবং প্রভাবশালী কেন কে বলিতে পারিবেন?”

অনেকেই হাত তুলিল, হিয়াপি তরুণ যুবক আকিবোর দিকে হাত তুলিয়া কহিলো - বলো হে উপ সেনাপতি.
আকিবো কহিলো: আমাদের মহান রাজা পিউয়ের কাছে বিশেষ অস্ত্র রহিয়াছে যাহার মধ্যে বারুদ ভরিয়া একটি বিশেষ অংশ টান দিলে প্রচন্ড বেগে বারুদ ছুটিয়া যেকাহোকে মুহূর্তে বধ করিতে পারে, এইরূপ আশেপাশের হাজার ক্রোশের মধ্যে আর কোন রাজার নাই, ইহা মহান রাজা পিউকে বিশেষভাবে ...
আকিবোর কথা শেষ হইবার আগে রাজ আসিয়া হাজির হইলেন... সকলে কূর্ণিশ করিতে লাগিলো, রাজা আগাইয়া আসিয়া পকেট হইতে বিশেষ আগ্নেয়াস্ত্রটি বাহির করিয়া তাহার কালো পাইপের মত নলটি আকিবোর মাথায় ঠেকাইয়া কহিলেন - হে মূর্খ যুবক তোমাদের রাজা আশেপাশের সকল রাজা অপেক্ষা প্রজ্ঞাবান, জ্ঞানী ও দূরদর্শী এবং ইহাই আমাকে ক্ষমতাশালী করিয়াছে....
পাশে থাকা প্রধানমন্ত্রী, প্রধান সেনাপতি সবাই কাচুমাচু করিয়া কহিলো- তাহা আর বলিতে, আমারাতো তাহা জানিই , এই যুবকের মতিভ্রম ঘটিয়াছে।
রাজা কহিলেন - ইহার মতি ঠিক না হইলে কিন্তু বারুদের নল চালাইয়া দিলাম বলিয়া...
আকিবো বলিয়া উঠিলো - হে মহান রাজা আমি তো বাক্য শেষ করিতে পারিবার আগেই আপনার মহা পবিত্র পদচারণ ঘটিয়া গেলো, আমিতো শেষে উহাই বলিতে চাহিয়াছিলাম যে এই বিশেষ অস্ত্র সংগ্রহের বিষয়টি মহান রাজা পিউয়ের অসীম প্রজ্ঞা ও দূরদর্শীতার স্পষ্ট নিদর্শন আর এই প্রজ্ঞার কারণেই মহান রাজা পিউ এত ক্ষমতাবান ও প্রভাবশালী.....(!)
( উপরের এই ছোট গল্পটি ‘পাওয়ার প্র্যাকটিস’, ‘চাটুকারিতা’ এবং ‘ভয়’ এর স্পষ্ট উদাহরণ ।)
.....
স্থান: ব্রীসবেন বাস ওয়ে
১৬০ ও ১৫৬ নং বাস

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন