পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১

১। পাওয়ার প্র্যাকটিস , ২। তৈলবাজী মানে চামচামি , and ৩। অকারণ ও অযৌক্তিক ভয়

 মানুষ সভ্য হতে হতে ট্রায়াল এন্ড এরর মেথডের মধ্যে দিয়ে প্রচুর নেতিবাচক বিষয় ও কুসংস্কার পরিত্যাগ করলেও তিনটি বিষয় কখনও পরিত্যাগই করে নি, বরং বর্ধিতই করে গেছে:

১। পাওয়ার প্র্যাকটিস
২। তৈলবাজী মানে চামচামি
৩। অকারণ ও অযৌক্তিক ভয়
এই তিনের কারণে সভ্যতার চরম উন্নতির ফাঁক ফোঁকড় গলেও মাথাচাড়া দিয়েছে বারবার নতুন নতুন সমস্যা, কুসংস্কার , নেতিবাচক বিষয় এবং ভ্রান্তি।
একটা খুব সরল উদাহরণ খোঁজার চেষ্টা করি:
>>> ধরি রু নামে একজন কু নামে এক দেশের চরম ক্ষমতাবান শিক্ষামন্ত্রী। তিনি ব্যক্তিগত জীবনে একটা সমস্যায় পড়ে একজন জ্যোতিষির কাছে গিয়ে তিন আঙ্গুলে তিনটি দামী পাথ্থর লাগালেন এবং একটা সময় তার সেই সমস্যা দূরীভূত হলে তিনি সেই আংটিগুলোর পাথ্থরের গুনকেই নিয়ামক ভাবলেন, সেই জ্যোতিষির কাছ থেকে তিনি জ্যোতিষশাস্ত্রের জ্ঞান চর্চা করতে লাগলেন।
একটা সময় তিনি এত জ্যোতিষ শাস্ত্র প্রেমি হলেন যে তিনি ভাবলেন জ্যোতিষশাস্ত্র বা এষ্ট্রলজি বিষয়ে স্কুলে একটা বিষয় থাকা জরুরী।
সেদিনই তিনি শিক্ষা সচিব পু এর নিকট ইচ্ছা প্রকাশ করলেন ( পাওয়ার প্র্যাকটিস)।
পু তো চমকিত, তার হাতেও দামী টিলা পাথ্থরের আংটি। ( পাওয়ার প্র্যাকটিস ডবল আপ)
ওনারা উচ্চ পদস্থ কর্মকর্তাদের নিয়ে জরুরী মিটিং ডাকলেন। প্রস্তাব দিলেন। অর্ধেকের বেশি লোক কিছু না ভেবেই উত্তম প্রস্তাব - বাহ! বাহ! , বাচ্চারা নতুন কিছু শিখবে ... ( তেলবাজী)
অনেক প্রকৃত জ্ঞানী লোকও ছিলেন মিটিংয়ে, তারা মনে মনে বুঝতে পারছেন এমন একটা অবৈজ্ঞানিক জিনিস বাচ্চাদের শেখানোটাই তো অনৈতিক, সভ্যতা বিবর্জিত ।
কিন্তু একজন বাদে কেউই কিছু বলার সাহস পেলো না।
জনৈক বিজ্ঞানী মু তীব্র প্রতিবাদ করে এষ্ট্রলজি বা জ্যোতিষ শাস্ত্র যে একটা অপ্রমাণিত কুসংস্কার তার নানান দিক তুলে ধরলেন।
তার যুক্তি খন্ডন করলো আবার অনেক তৈলবাজ( তৈলবাজী ডাবল আপ)
কয়েকদিন পর ...
জনাব মু কে আর ২য় মিটিংয়ে দেখা গেলো না। ওনাকে কমিটি থেকে অব্যহতি দিয়ে একটি শিক্ষা সম্মেলন আয়োজন প্রজেক্টের প্রধান করে পাঠানো হয়ে গেছে অন্য মফস্বল ছোট শহরে । আর যারা জ্যোতিষ শাস্ত্রকে বিষয় করার বিরোধিতা করবে ভাবছিলো তারা সবাই এবার হয় চুপ হলো বা পক্ষেই কিছু বলার চেষ্টা করলো( ভয়)
মু যে প্রজেক্টে ছিলো সে প্রজেক্টের খরচ কেটে নিয়ে জ্যোতিষ শাস্ত্র বিষয়ে পাঠ্য পুস্তক তৈরীর প্রজেক্টে লাগানো হলো ( ভয় ডাবল আপ) ।
.....
স্থান: ১১১ নং বাস
ব্রীসবেন বাস ওয়ে।
১২/১০/২০২১

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন