পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১

Organ Donation :1

 পৃথিবী জুড়ে চোখের কর্ণিয়া সমস্যাজনিত কারণে অন্ধ এমন মানুষের সংখ্যা কোটির উপরে।

আজকের আধুনিক সভ্যতায় উন্নত চিকিৎসা বিজ্ঞানের অনেক কিছু না জানলেও এটুকু সকলেই জানেন যে মৃত মানুষের কর্ণিয়া প্রতিস্থাপন করে কর্ণিয়া নষ্ট মানুষের অনেককেই নতুন করে দেখার শক্তি ফিরিয়ে দেয়া খুব সম্ভব।
কিন্তু তার জন্য মারা যাবার আগে মৃত্যুর পর চোখ ডোনেট বা বাংলাদেশের ভাষায় ‘ মরোণোত্তর চক্ষুদান’ করে যেতে হবে।
এখন সবচেয়ে অদ্ভুত বিষয় হলো যে কর্ণিয়া সমস্যায় অন্ধ যে লোকটা অন্য কোন মৃত মানুষের চোখ নিয়ে নতুন করে পৃথিবী দেখলো হয়তো তার আশেপাশের কাছের কোন লোকই মারা যাবার পর চক্ষু দান করছে না বা দান করার বিষয়টি নিয়ে মাথাই ঘামাচ্ছেন না।
বড় আজব মানব প্রজাতি - নেয়ার সময় ধুপ করে নিয়ে নেবে, কিন্তু দেয়ার সময় আর মনে থাকেনা!
শুধু চোখ কেনো আজকাল মানব দেহের অনেক অনেক অংশই অন্যের দেহে প্রতিস্থাপন করা যায়। এমন কি কাটা হাতও । এর মধ্যে সবচেয়ে বেশি করা হয় সম্ভবত কিডনি।
কিডনি দুটো থাকায় যেহেতেু জীবিত মানুষও একটি দান করতে পারে, তাই অনেক নিকট আত্মীয় ( যার দুটোই ভালো) সে দুটোই নষ্ট এমন কাছের মানুষকে দান করে ভালোবাসার নিঁখাদ উদাহরণ প্রায়ই সৃষ্টি করে।
কিন্তু মৃত ব্যক্তির কিডনিও কিন্তু মৃত্যুর খুব নিকট সময়ের মধ্যে সংগ্রহ করা গেলে যার দুটোই নষ্ট তার দেহে প্রতিস্থাপন করা যায় ।
প্রতিদিন অনেক অনেক মানুষ হাসপাতালের বেডে মৃত্যুবরণ করেন, তারা যদি কিডনি দান করে যেতেন-মৃত্যুর সাথে সাথে তা সংগ্রহ করা যেতো। এমন সমখ্যা বেড়ে গেলে জীবিত মানুষকে কিডনি দানের হয়তো প্রয়োজনই পড়তো না।
এখানেও সেই চোখের কর্ণিয়া দানের মত দেখা যাবে, যে মানুষটি নিজে অন্য কোন জীবিত মানুষ বা মৃত মানুষের একটি কিডনি নিয়ে নতুন জীবন পেলো, সে বা তার চারপাশের মানুষও কেউ হয়তো নিজের কিডনিটি আর মৃত্যুর পর দান করে যাচ্ছেন না বা মাথাতেই আনছে না।
বড় আজব আর স্বার্থান্বেষী এই মানুষ প্রজাতি-অন্যের থেকে নিতে কোন বাধা নেই কিন্তু মারা যাবার পরেও নিজেরটা আর অন্যকে দিতে ইচ্ছুক নয়।
শুধু এক আমেরিকায় প্রতি মাসে কিডনি প্রতিস্থাপনের ওয়েটিং তালিকায় গড়ে ৩০০০ মানুষ যুক্ত হয়(https://www.kidney.org/.../Organ-Donation-and...)
এইজন্যে উন্নত বিশ্বে প্রতি দেশেই ওরগ্যান ডোনেশন এখন একটি খুবই প্রয়োজনীয় বিষয়।
গতবছর ইংল্যান্ডে এক নতুন আইন হয়েছে - সকল এডাল্ট নাগরিক বাই ডিফল্ট মৃত্যুর পর ওরগ্যান ডোনেট করবে যদি না আগে থেকে মানা না করে যায় (https://www.organdonation.nhs.uk/.../max-and-keira-s-law.../)
অষ্ট্রেলিয়ায় ৭৬% এর বেশি মানুষ ওরগ্যান ডোনেট করতে ইচ্ছুক কিন্তু রেজিষ্ট্রেশন অবশ্য করে রাখে না সকলে (https://transplant.org.au/the-facts/)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন