পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১

স্বপ্ন

 ইনপুট --> প্রসেসিং --> আউটপুট


এই হলো সিস্টেমের সবচেয়ে সরলতম সংগা।
মানুষের মস্তিষ্কও ( বা মন যে নামেই ডাকুন) এই সংগা ফলো করা সিস্টেম।
প্রায় সকল শ্রেণীর মানুষের ইনপুট এবং প্রসেসিং অত্যান্ত জটিল যদিও একজন স্বাভাবিক সিস্টেমের মানুষের আউটপুক সেই তুলনায় অতীব সরল।
সরল ও বোধগম্য আউটপুটই ভালো সিস্টেম ।
স্বপ্ন নামক বিষয়টি আসলে প্রসেসরে ভেতরেই আরেকটি সিস্টেম। সেখানে ইনপুট সব প্রসেসর তার মেমোরি থেকেই নেয় এবং আউটপুটও প্রসেসরের মধ্যেই ঘটে সেখানেই ক্যাশ মেমোরিতে প্রতিফলন ঘটায়, যা স্লিপ মুড শেষ হলেই মানে জেগে উঠলে মোটামুটি পুরোটাই রিসাইকেলড বিন এ চলে যায়, সেখান থেকে একসময় ট্রাস।
গতকাল রাতে জীবনের স্লিপ মুডে সাব কনসাস মাইন্ডে সম্ভবত REM স্তরে স্বপ্ন দেখছিলাম ( এখানে বলে দরকার এটা প্রমাণিত যে ঘুমের বা স্লিপ মুডের বিভিন্ন স্তর আছে যেমন wake, light sleep, deep sleep, REM and repeat. মোটামুটি বেশির ভাগ স্তরের স্বপ্নই মানুষ মনে রাখতে পারে না, সম্ভবত REM স্তরে মানুষ যে স্বপ্ন দেখে তা জেগে ওঠার পরপর অনেকটা মনে করতে পারে।)
স্বপ্নে তিনটা মূল ঘটনা। আসলে আমার স্মৃতি ভান্ডার থেকেই ইনপুট নিয়ে নিয়ে মাইন্ডের বায়োলজ্যিকাল আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স তিনটা হাইপোথ্যাটিক্যাল মানে বানোয়াট সিচুয়েশন তৈরী করেছিলো।
প্রথমে একটা ঘটনাই চলছিলো এবং সে ঘটনায় আমি মূলত: পুরাই ব্যাকফুটে ছিলাম। আমি সেখানে পরাজিত একজন প্রোটাগনিষ্ট। ( ঘটনার দু তিনটে চরিত্র পরিচিত ও চেহারা স্পষ্ট দেখতে পাওয়ায় ঘটনা বিবৃতি করছি না, এখানে অনেক চরিত্র ছিলো - বাকীগুলো আসলে চেহরা ব্লারড মানে অস্পষ্ট ছিলো মানে মস্তিষ্ক সেগুলো ডামি হিসাবে ক্রিয়েট করেছিলো)
এই ঘটনার এক পর্যায়ে গিয়ে সম্পূর্ণ বিপরীত ধর্মী আরেক পরিবেশ ক্রিয়েট করলো মাইন্ড, আমার আন্ডার গ্রেড ইউনিভার্সিটি ক্যাম্পাস, কিন্তু ক্যাম্পাসের সাথে মোটেও যায়না এমন চরিত্র ও ঘটনাও এর মধ্যে ছিলো। এই হাইপোথ্যাটিক্যাল সিচুয়েশনেও আমি মধ্যম পর্যায়ের ব্যাকফুটে। জিতছিনা কিন্তু আমার হারছিও না।
দুটো সিচুয়েশনের প্যারালাল ভিউ হচ্ছে মাঝে মাঝে, হঠাৎ তৃতীয় একটি ঘটনা এবং আকস্মিক সম্পূর্ণ নতুন এক দল চরিত্র যাদের সাথে আগের দু ঘটনার কোন সম্পর্ক নেই, এবং এখানে শুরুই হলো আমার একটি বিশাল একটা উইনিং সিচুয়েশন দিয়ে , আমি পুরাই বিজয়ী প্রোটাগনিষ্ট। যে বিজয় আসলে বাস্তবে সম্ভবই না।
এর মধ্যে আবার হঠাৎ হঠাৎ আগের দু ঘটনাও এর সাথে কিছু কিছু পয়েন্টে এসে মিলছিলো। যেমন আমি তৃতীয় ঘটনার একটা আলোচনা শেষে রাস্তায় বেরিয়েছি সিগারেট কিনতে, সাথে সাথে দেখি দ্বিতীয় ঘটনার মধ্যে ঢুকে পড়েছি এবং সেখানে ঘটনাগুলো ঘটতে লাগলো অনাকাঙ্খিত বা হার জিতের মাঝামাঝি দোলচালে- তারপর একটা বিল্ডিংয়ের সিড়ির নিচে নেমেই আমার মাইন্ড ঢুকো গেলো তৃতীয় ঘটনায়...
....
স্বপ্ন নিয়ে, স্বপ্নের ব্যাখ্যা নিয়ে নানান কুসংস্কার জগতের আনাচে কানাচে সকল জাতি-সংস্কৃতিতেই প্রচলিত। কিন্তু
তার সবইতো প্রায় কুসংস্কারই এবং একে অপরের সাথে কন্ট্রাডিকটরি। ‘কু’ যা তা নিয়ে আমি ভাবার কারণ দেখছি না।
....
আমার মনে হয় ঘুমের মাঝে মাইন্ড আমার ঐ স্বপ্নের ক্ষেত্রে হাইপোথিসিস টেস্ট করে করে দেখছিলো ... হতে পারে মাইন্ড স্ট্রং রাখার কাজে মাইন্ড নিজে এই ধরনের নানা টেস্ট করে থাকে ( এই মতামত টুকু আমার নিজস্ব, মেনে নেয়ার দরকার নেই)।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন