পৃষ্ঠাসমূহ

রবিবার, ৩ ফেব্রুয়ারী, ২০১৯

'অদৃশ্য পোকা এবং মিথ্যে'- ষষ্ঠ গল্পগ্রন্থ এবং প্রথম সরাসরি ই-বুক প্রকাশ

‍'অদৃশ্য পোকা এবং মিথ্যে' আমার ষষ্ট গল্পগ্রন্থ। তবে সরাসরি ই-বুক হিসাবে এই বইটিই প্রথম প্রকাশিত হলো। কাশিত হলো বিশ্বের অন্যতম বৃহৎ ই-বুক স্টোর Kobo তে।
অতি সোজা সাপ্টা ১০টি গল্প নিয়ে রচিত হয়েছে এই সংকলনটি। গল্পগুলোর সার নিয়ে অতিরিক্ত বকবক করার কোন প্রয়োজন নেই, আসলে ঘটনাগুলো কিছু শুধুই ঘটনা, কিছু কল্পনা, কিছু অদ্ভুত আর কিছু খুবই সরল সোজা পথ। কখনো সরাসরি আবার কখনো ফ্যান্টাসির আবর্তে পরিচিত সমাজ সংসারের পরিচিত কিছু তীর্যক দৃশ্যের কথাই মূলত বলে ওঠে প্রতিটি গল্প।

একজন নির্ভৃতচারি বা অনেকটা ট্রোগোলডাইট (troglodyte) লেখক হিসেবই নিজেকে ভাবি। সংগত কারণে কোন প্রকাশককে আমার লেখার হার্ডকপি প্রকাশ কেনো করতে হবে তার কোন মজবুত কারণ আমি খুঁজে পাই না। অন্য কোন ক্ষেত্রেও কোনভাবেই বিখ্যাত বা কুখ্যাত হিসাবে সুপরিচিত নই, পূর্বে প্রকাশিত কোন বই তেমন সংখ্যক পাঠক ক্রয় করেছেন এই বিষয়ে কোন প্রমাণও নেই, কোন পত্র পত্রিকায় বা অনলাইন ব্লগে এখন আর লিখি না এবং পরিচিত অপরিচিত কোন প্রকাশকের সাথে বই প্রকাশনার খরচ বিষয়ক মোলামুলি করতে আর ইচ্ছুক নই। অথচ সময়ের অচেনা গলিতে হারিয়ে গেলেই টুকটাক গল্প লিখি এখনও । লেখাগুলৈা পাঠক পড়ুক এমন অভিলাষ একজন লেখক হিসাবে খুবই প্রাথমিক স্তরেরই বটে। কেউ যদি নাই পড়ে তবে গল্প মাথার ভেতরেও হারিয়ে গেলে কোন ক্ষতিই হতো না, কত শত গল্প রোজতো প্রতি মানুষের ভাবনার অন্ত:পুরীতেই হারিয়ে যায়। হয়তো এই এক কারণেই এই নতুন গল্প সংকলনটি ই-বুক রূপে প্রকাশ করলাম খোলা অন্তর্জালে।

যেকোন এনড্রয়েড, উইনডোস বা ম্যাক ডিভাইসে KOBO Apps ( Kobo Books) ডাউনলোড করে ইনস্টল করে নিলে বইটি খুব সহজেই পাতা উল্টিয়ে উল্টিয়ে পড়ে ফেলা যাবে ।
https://www.kobo.com




Kobo তে EPUB ফরম্যাটে বইয়ের মত পাতা উল্টাতে অনীহা থাকলে ২য় ওপশন হিসাবে বইটির পিডিএফ কপি ডাউনলোড করা যাবে নিচের লিংক থেকে
Addrishho+Poka+ebong+Mitthe.pdf

যেভাবে পড়তে চান, পড়ুন। পড়লেই একজন লেখক খুশি।

বই সংক্রান্ত যে কোন প্রশ্নের বা সমালোচনার জন্য ইনবক্স করুন অথবা ই-মেইল করুন mamunmaziz@gmail.com এ।

লেখক নিজেই যখন কম্পোসার, এডিটর, পাবলিশার এবং সময় স্বল্পতায় বন্দি তখন অসংখ্য ভুল ভ্রান্তি না হওয়াটাই অস্বাভাবিক।

বাংলা সাহিত্য ই- বুক জগতে বিস্তৃত হোক। নতুন নতুন বাংলা বই প্রকাশিত হোক ই-বুক জগতে সেই কামনা করি।

অষ্টম শ্রেণীতে পড়ুয়া আকিব এই অসাধারণ প্রচ্ছদের চিত্রটি অংকন করেছে। আকিবের কাছে বিশেষ ভাবে কৃতজ্ঞ।

মামুন ম. আজিজ

1 টি মন্তব্য:

  1. আকিবের Efforts are really outstanding!!! He is really a great Artist ...
    মামুন ভাইয়া কে শুভ কামনা রইল। লেখালেখির অঙ্গনে ফিরে আসার শুভেচ্ছা জানাই। Hope that, আরো নতুন নতুন writtings পাব, হোক তা E-Book... I just want you to write... Atleast someone will read. বৃথা যাবে না তোমার ভাবনা গুলো। একজন Artist এর ভাবনার অন্ত নেই, তা আমি একজন তুচ্ছ ব্যাক্তিত্ব হয়েও বুঝতে পারি। আর সেই ভাবনা থেকে সৃষ্টি সমূহ প্রতিনিয়তই হয়ে চলেছে। এসব সৃষ্টি শুরুতেই শেষ হয়ে যেতে পারে না। Write it down and publish. Spread it rather than keeping it in yourself ... Don't let it vanish. আমি শিল্পী নই, তবুও অনেক কথাই বলে ফেললাম।
    Beyond all, শুভ কামনা রইল

    -Nabil

    উত্তরমুছুন