পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ৩ মার্চ, ২০২৩

সবচেয়ে দামী পাসপোর্ট

ব্যানারটি আলোচিত হচ্ছে বাড়তি রেফের জন্যে যদিও ধরেই নিলাম অতি এক্সসাইটমেন্টের উত্তেজনায় আর প্রুফ রিড জিনিষটা ইমপ্লিমেন্ট না করায় রেফের আধিক্য হয়ে গেছে ।








কিন্তু আমি ভাবছি ‘বিশ্বের সবচেয়ে দামী পাসপোর্ট’ বিষয়টা কি? 

এমন না যে ডায়মোন্ড আর গোল্ড মাখিয়ে একটা পাসপোর্ট বানানো হলো আর সেটা সবচেয়ে দামী পাসপোর্ট হয়ে গেলো ⁉️ সেটা হলে যেসব তৈল সমৃদ্ধ দেশ হাগুস্খলন পাত্রকেও স্বর্ণ দিয়ে মুড়ে দেয় তারা কবেই বানায়ে নিতো হীরের পাসপোর্ট🤪


আসলে - হেনলি পাসপোর্ট ইনডেক্স নামে একটি গ্রহণযোগ্য পাসপোর্ট রেটিং প্রতিবছর প্রকাশ করা হয় যেখানে রেটিংয়ের জন্যে মূল প্যারামিটার হচ্ছে কোন দেশের নাগরিক বিনা ভিসায় কতটি দেশে ভ্রমন করতে পারে ।

২০২৩ এর লেটেস্ট রেটিংয়ে প্রথম স্থানে আছে জাপান, জাপানের পাসপোর্টধারী ব্যক্তি ১৯৩ টি দেশে বিনা ভিসায় ভ্রমন করতে পারবে ।

এই তালিকায় আমার দ্বিতীয় নাগরিকত্ব প্রদানকারী দেশ আছে নম্বর ৮এ, এই পাসপোর্টে আমি ১৮৬ দেশে ভিসা ফ্রি যেতে পারবো ।


তালিকায় ১১০ হচ্ছে সর্বশেষ ক্যাটাগরি, যে দেশের নাগরিক ২৭ টা দেশে ভিসা ফ্রি যেতে পারে। 

লক্ষ্যনীয় হচ্ছে বাংলাদেশ রয়েছে ১০২ নম্বর তালিকায় এবং ৪০ টি দেশে ভিসা ফ্রি যাওয়া যায় ।


১০২ নম্বর তালিকা হতে ১ নম্বরে যাওয়ার স্বপ্নটা অনেক বড়- এত বড় স্বপ্ন দেখতে সাহস লাগে।


তারচেয়ে বড় কথা হলো জাপানের নাগরিক অন্য দেশে বিনা ভিসায় গিয়ে পালিয়ে থেকে যাবে না এই আস্থা জাপান অর্জন করেছে বলেই তাকে ১৯৩ দেশ বিনা ভিসার সুযোগ দিয়েছে , এই ব্যানার লেখা সংগঠনও তাইলে প্রকারান্তরে সেই আস্থাই মূলত অর্জন করতে চায় - খুবই উৎফুল্লজনক স্বপ্ন।

এই স্বপ্নের সাথে সেকেন্ডারি আরেকটা দায়িত্ব স্বপ্ন পূরণের প্রি ওয়ার্ক হিসাবে নিশ্চিত করার স্বপ্নকেও ব্যানার ভুক্ত করতে হবে যেটা হলো যত বাংলাদেশের মানুষ এখনও ভিসা ছাড়া পালিয়ে আছে অন্যদেশে তাদের আগে একটা মুক্ত জীবনের সুযোগ করে দেয়া …

তা নাহলে ব্যানারের রেফের মত এক নম্বর পাসপোর্টের স্বপ্নটাও একটা ভুল ও সাথে একটা হেত্বাভাস হয়েই রব।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন