পৃষ্ঠাসমূহ

শনিবার, ২৮ জানুয়ারী, ২০২৩

বিবর্তন, এভালুয়েশন মেডিসিন, বাংলাদেশ এবং সামান্য আলোকপাত




২০২২ এ ফিজিওলজি বা মেডিসিনে নোবেল পুরস্কার পেয়েছেন সাভান্তে পাবো। তার সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক সাফল্যগুলির মধ্যে একটি ছিল ২০১০ সালে নিয়ান্ডারথাল জিনোমের পাঠোদ্ধার। তার কাজ আধুনিক মানুষের বিবর্তনীয় ইতিহাস সম্পর্কে আমাদের বোঝার বিপ্লব ঘটিয়েছে কারণ Svante Pääbo, দেখিয়েছেন যে নিয়ান্ডারথাল এবং অন্যান্য বিলুপ্তপ্রায় হোমিনিডরা আধুনিক মানুষের পূর্বপুরুষের জন্য একটি গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।তিনি আরও দেখতে পান যে প্রায় 70,000 বছর আগে আফ্রিকা থেকে অভিবাসনের পরে এই বিলুপ্ত হোমিনিন থেকে হোমো সেপিয়েন্সে জিন স্থানান্তর ঘটেছে। বর্তমান সময়ের মানুষের কাছে জিনের এই প্রাচীন প্রবাহের আজ শারীরবৃত্তীয় গুরুত্ব অনেক। 


Evolutionary medicine ক্রম বর্ধনশীল একটা বিজ্ঞান এবং উহা ভালোভাবে বোঝার জন্য principles of evolutionary biology প্রয়োজন। এই বিবর্তনীয় পদ্ধতি ক্যান্সার, অটোইমিউন রোগ এবং এনাটমি বোঝার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অগ্রগতি দেখাচ্ছে। That means Evolutionary medicine  রোগকে আরও ভালভাবে বুঝতে, প্রতিরোধ এবং চিকিৎসা করার জন্য বিবর্তনীয় জীববিজ্ঞানের নীতিগুলি ব্যবহার করছে।


…. এই হলো একদম লো লেভেল জানাশুনা থেকে বিবর্তন ও আধুনিক মেডিক্যাল ও বিজ্ঞানের অবস্থার সামান্য দুটি কথা …


🌜আর বাংলাদেশে মানুষ এখন ও বিবর্তন মানে ‘বানর থেকে মানুষ হইছে’ এই নিয়ে পইড়া আছে । ইহা দুঃখ জনক হইতে পারে কিন্তু বাস্তবতা ।🌛


আম জনতা কি করবো- ছোট থেকে আমিও হাজার বার ঐ বানর - মানুষ মিথ্যা কথা নিজ কান দিয়া শুনছি … শুনতে শুনতে মাথায় প্রোগ্রামড হয়ে গেছে, নতুন প্রোগ্রাম রি রাইট না করলে রিমুভ হবার কথাও না ।

তারোপর ঐ যে সাভান্তো পাবোর কথা তুললাম ঐখানে যে ৭০০০০ বছর আগে আফ্রিকা থেকে অভিবাসনের যে কথা সেই সময়কালও প্রচলিত সকল বিশ্বাসের সাথে টাইম লাইন হিসাবে কনফ্লিক্টেড।

বিশ্বাসের টাইম লাইনের সাথে কনফ্লিক্ট এই যে ছবিতে ৩.৬৭ মিলিয়ন বছর আগের মানুষের কংকাল কিংবা ৩.৩ মিলিয়ন বছর আগে পাওয়া নারী মানুষের কংকালটিও (যার নাম দেয়া হয়েছে লুসি)। 


যে দেশে উইনিভার্সি গুলোতে গবেষণা উন্নত বিশ্বের লো প্রোফাইল ইউনিভার্সিটির সাথে তুলনা করেও বলে দেয়া যায় তেমন হয়ই না বলতে গেলে … সেখানে মন গড়া একটা বাক্য - বানর থেকে মানুষ … এই নিয়ে দুনিয়াদারী উল্টে পাল্টে ফেলা সহজ। 


তবে সবচেয়ে পজিটিভ দিক হচ্ছে — এই এক টানাটানির ফাঁকে বিবর্তন তত্ত্ব বা evaluation theroy বলে যে কিছু আছে এইটা মুখে মুখে চর্চা হচ্ছে … মানুষ গুগলে সার্চ দিচ্ছে … জ্ঞান প্রসারিত হচ্ছে … কেবল জ্ঞানটা বিশেষায়িত হয়ে জনে জনে বিশেষ জ্ঞান হয়ে ওঠাটা সময়ের উপর ছেড়ে দিতে হচ্ছে … আপাতত এই ভালো … 


⭐️বিদ্যালয়- কলেজের জ্ঞান আমাদের ছোটবেলার মত আর কেবল পুস্তকে সীমবদ্ধ নয় - হাতের মুঠোয় ইউটিউবে সচল চিত্র আর ভরি ভরি রিসার্চ পেপার, জ্ঞানকে আটকে রাখবে কতক্ষন !🌟


#positive

#evaluation

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন