পৃষ্ঠাসমূহ

বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২

ভুলে ভরা ভিত্তি

 




একটা সাদামাটা উদাহরণ দিয়ে শুরু করবো। উদাহরণটি হলো - মন আর মস্তিষ্ক আসলে একই জিনিস। মানুষের হৃদপিন্ড তথা হৃদয়ে মন বলে যে কিছু থাকে না তা এখন আর আসলে অজানা কিছু নয়। কৃত্রিম হৃদপিন্ড ও হৃদপিন্ড প্রতিস্থাপন নিশ্চিত করেছে মন বলে কিছু হৃদপিন্ডের ভিতরে  থাকে না, তাদের কাছেও নিশ্চিত  যারা পিউর সায়েন্টিফিক এভিডেন্সও খোঁজে না।

তারমানে মানুষ তার সব চিন্তা ও সিদ্ধান্ত মস্তিষ্কেই সম্পন্ন করে। 


অথচ মানুষ সামাজিক, রাষ্ট্রীয়, শিল্প-সাংস্কৃতিক ইত্যাদি সর্বক্ষেত্রে - মন আর মস্তিষ্ককে আলাদা মেনে নিয়ে সেই ভিত্তিতে বাকী জিনিস গঠন করেছে। 

তাই বলে থাকে - একজন আর্টিস্ট মন দিয়ে সিদ্ধান্ত নেয় আর একজন ব্যবসায়ী মাথা দিয়ে - এই রকম অসংখ্য কথা। অথচ দুটো সিদ্ধান্তই ঘটে মাথায় । 


মানুষ এমন প্রবাদও বানিয়েছে যা বলছে - 'Think with your heart,  not with your head'.

কিংবা Your heart know's thing that your mind cannot explain'. ইত্যাদি। সব শাব্দিক অর্থে ভূয়া কথা। হার্ট চিন্তা করতেই পারে না। চিন্তা ও সিদ্ধান্ত ঘটে সব মাথায়। এখন মাথার মধ্যে দুইভাবে চিন্তা ও সিদ্ধান্ত হতে পারে- একটা অনুভূতি ঘটিত আরেকটা যুক্তি ঘটিত।

তারমানে আসলে প্রথম বাক্যটি হওয়া উচিৎ ছিলো - THINK WITH YOUR FEELINGS, NOT WITH YOUR LOGIC.

(যদিও আমি ব্যক্তিগতভাবে এই লাইনটার পক্ষে নই )।


একই জিনিসের এই দুই রূপ মেনে নিয়েই সমাজ চলছে। চলছে ও চলেছে বলেই ঘুনে ধরাদের এই নিয়ে কোন ঝামেলা নেই । 

এরকম আরও হাজারো ভুল মেনে নিয়ে সেই ভুলকে ভিত্তি করেই সমাজ চলে । চলুক। এটাই মানুষ নামক প্রাণীর একটা হয়তো বৈশিষ্ট্য। অতি বুদ্ধিমান হবার ফল! 

আইন বানাতে বানাতে এমনও আইন এই মানুষ বানায় ফেলছে যেখান ফর্মূলার বাইরে পড়ে গেলে নিশ্চিত অপরাধীর অপরাধও অপ্রমাণিত হয়ে পড়ে আবার বিনা অপরাধে ডজন ডজন মানুষ দিনের পর দিন আইনের দূর্বলতায় কারাগারে পড়ে থাকে। তারমানে মানুষ অতি দূর্বল এবং ভুল প্রুফ নয় কখনই। তবু বড়াই চলেই। 


তাও চলুক । তো সেই ভুল হাজারো ভিত্তির উপর ভর করে চলা সমাজ - রাষ্ট্রে যখন দু একজন মানুষ মন আর মস্কিষ্ককে এক মেনে নিয়ে কথা বলে কিংবা আরও বড় বড় ভুল ধরিয়ে দেয় বা চলমান ঠুনকো ভুলের রঙিন দেয়ালের বাইরে গিয়ে কিছু বলে , তারেও আবার উপহাস করে, দলচ্যুত বলে হেয় করে! 


আরে ভুল জিনিসের ভিত্তি নিয়ে যদি লাখ মানুষ  চলতে পারে, সেই ভুল পরিহার করে এক দু হালি মানুষ চললে সমস্যা কি !


#মানুষ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন