পৃষ্ঠাসমূহ

বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২

Controlled Access Highway বা Express Way বা Motorway

 **Controlled Access Highway বা Express Way বা Motorway হল এক ধরনের হাইওয়ে যা উচ্চ-গতির যানবাহন চলাচলের জন্য ডিজাইন করা হয় এবং যেখানে সমস্ত ট্র্যাফিক Ramp এর মাধ্যমে হাইওয়েতে প্রবেশ করে এবং প্রস্থান করে। এই নিয়ন্ত্রিত-অ্যাক্সেস হাইওয়ে ট্র্যাফিকের একটি নিরবচ্ছিন্ন চলাচলের সুযোগ প্রদান করে, যেখানে কোনও ট্র্যাফিক সিগন্যাল, ইন্টারসেকশন বা প্রোপারটি অ্যাক্সেস থাকে না।**

আমি যে অষ্ট্রেলিয়ায় এখন বসবাস করি সেখানে এই Controlled Access Highway অনেক ডেভেলোপড এবং যে কারণে এত বড় দেশ হওয়া সত্ত্বেও যোগাযোগ ব্যবস্থা দ্রুততর।
পুরো অষ্ট্রেলিয়ার চারপাশে রিং করে তৈরা করা হয়েছে Highway 1 যা আনুমানিক ১৪,৫০০ কিলোমিটার। দৈর্ঘ্যের অংকে এটি বিশ্বে এক নম্বর । ( সংযুক্ত ছবি ১)
মোটকথা, অষ্ট্রেলিয়ায় মোটরওয়েতে সিগন্যাল ফ্রি গাড়ী চালিয়ে বুঝতে পারি কতটা সময় সেভিং বিষয় এই Controlled Access Highway ।
বাংলাদেশের ফরিদপুরের ভাঙা উপজেলায় যেখানে আজ উদ্বোধন হওয়া স্বপ্নের পদ্মাসেতু শেষ হয়ে দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলার দিকে রাস্তা হয়ে চলে গেছে সেখানে ২০২০ সালের মার্চে উদ্বোধন করা হয় বাংলাদেশের প্রথম Controlled Access Highway বা এক্সপ্রেসওয়ে ( https://m.theindependentbd.com/post/240707)।
সংযুক্ত ছবিতে অত্যন্ত দৃষ্টিনন্দন সেই এক্সপ্রেস ওয়ের গোল চত্বরটি দেখতে পাচ্ছি । (সংযুক্ত ছবি ২)
শুধু পদ্মাসেতুই নয় এই এক্সপ্রেস ওয়েটিও আমার মনে হয় বাংলাদেশের সড়ক উন্নয়নে নতুন মাত্রা যোগ করেছে।
এক্সপ্রেস হাইওয়ের পুরো নিরবিচ্ছিন্ন সুবিধার পেতে টোলগুলো অটোমেটিক হলে উৎকৃষ্ট হয় … আশা করি ডিজিটাল বাংলাদেশে রোড টোলও একদিন অটোমেটিক হয়ে যাবে, গাড়ী থামিয়ে নোট আর রিসিট দেয়া নেয়ার দরকার পড়বে না ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন