পৃষ্ঠাসমূহ

রবিবার, ৬ মার্চ, ২০২২

সিভিলিয়ান হত্যা

ছোটবেলা যখন  অপারেশন সার্চলাইটের নামে ১৯৭১ সালের ২৫ শে মার্চ  পশ্চিম পাকিস্তানি আর্মির দ্বারা  রাতের আঁধারে অতর্কিতে নির্বিচারে সিভিলিয়ান মানুষ মারার ঘটনা পড়েছিলাম এবং আঁতকে উঠেছিলাম, তখন ভেবেছিলাম এমন একটা ঘৃন্য গনহত্যা ঘটার পর যখন সারা পৃথিবী জানলো এবং বাংগালিরাও জানলো তারপর পশ্চিম পাকিস্তানকে কিভাবে কোন রাষ্ট্র সমর্থন দিচ্ছিলো ( ইনকুলুডিং আমেরিকা); একই সাথে দেশের ভেতর মুসলীম লীগ, জামায়েতে ইসলাম ও কিভাবে সমর্থন দিচ্ছিলো! এসব দল দুই পাকিস্তানের বিভাজন চায় না এই পয়েন্টটা বুঝতে পারি … কিন্তু গনহত্যার সমর্থন তখন বুঝতে পারি নি।


অনেকদিন পরে বুঝেছি … আসলে মানুষ সভ্য হলেও রাজনীতি আর পাওয়ার প্রাকটিস কখনও সভ্য হয়নি, 

সিভিলিয়ান মানুষ হত্যা, সম্পদ নষ্ট এসব রাজনীতি ও ক্ষমতার চর্চায় আসলেই কোন ভূমিকা প্রাকটিক্যালি থাকে না, বরং পুরো খেলাটাই এক গোপন ক্যালকুলেশন, সুবিধা আর লাভের পাল্লা ভারী কোনদিকে সেটাই শুধু একদম সংক্ষেপে এখানে সমর্থন অসমর্থনের বিবেচ্য বিষয়। সেখানে কে মরলো কতজন মরলো সেটা একটা সংখ্যা ছাড়া কিছু বেশি নয়।


দুঃখের বিষয় হলো হাজার হাজার বছর ধরে দুনিয়ার সর্বত্র মানব সভ্যতা এইভাবে রাজনীতি ও ক্ষমতার চর্চা চালিয়ে এসেছে। সভ্যতা জ্ঞান-বিজ্ঞান, মানবতা ও মানবিকতা র দিকে যত উন্নত হোক না কেনো, পলিটিক্স আর ক্ষমতার চর্চা পদ্ধতি যত আধুনিক হোক না কেনো ঐ যে ক্যালকুলেশন আর লাভ-সুবিধার পাল্লা ভারী বিষয়টা রয়েই গেছে।


তা না হলে … ইয়েমেন কয়েক বছর ধরে সিভিলিয়ানদের উপর যা হচ্ছে তাতে সারা পৃথিবীর সকল সভ্য মানুষের বিরোধিতা করা কথা ছিলো, সিরিয়ায় যখন সিভিলিয়ান মরেছে, ঘর ছাড়া হয়েছে তখন সকল সভ্য মানুষের এর বিরোধিতা করারা কথা , একই কথা প্যালেস্টাইনে যখন ইসরাইল এর বোমায় নিরীহ মানুষ মারা হয়, একই কথা ইসরাইলেও যখন হামাস সিভিলিয়ান স্থাপনায় আঘাত করে, যখন আফ্রিকার নানাদেশে সিভিলিয়ান মরে , চীনের উইঘোরে মুসলীমদের উপর নির্বিচারে অত্যাচার হত্যাযজ্ঞ চালানো হয় কিংবা হালের উইক্রেনে রাশিয়ার আক্রমন চলছে, মানুষ মরছে -সম্পদ নষ্ট হচ্ছে , ঘর দেশ ছাড়া হচ্ছে অথবা কয়েক বছর আগে উইক্রেনে গৃহযুদ্ধে দন্তেস শহরে যখন সিভিলিয়ান মারা গেছে, কিংবা দুদিন আগে যখন পাকিস্তানের এক মসজিদে কমপক্ষে ৬০জন  মারা গেছে বোমায় সম্ভবত মাযহাব ভিন্নতার কোন উছিলায় কোন জঙ্গী বাহিনীর দ্বারা….

সিভিলিয়ান, নিরীহ মানুষ যারা রাজনীতি ও ক্ষমতার চর্চায় যুক্ত নয়, তাদের যেই বা যারা বা যে দেশ বা জাতি হত্যা করুক, যেখানেই করুক যে কারণেই করুক, সেই হত্যাকারী বা হত্যানির্দেশদানকারী দেশ বা সংগঠন কিভাবে একজন মানবতাবাদি, মানবিক, সভ্য মানুষের বা সভ্য দেশের সমর্থন পেতে পারে ? 


এইটা বুঝতে পারি কিন্তু মানতে পারি না। 


#সিভিলিয়ান_হত্যা

৭/৩/২০২২

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন