পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০২০

International Day for the Remembrance of the Slave Trade and its Abolition

 গত ২৩শে আগষ্ট ইউনেস্ক ঘোষিত একটি বিশেষ দিবস ছিলো-"International Day for the Remembrance of the Slave Trade and its Abolition"/

১৭৯১ সালে ২২শে আগষ্ট রাত থেকে ফ্রেন্স কলোনী সান্টো ডোমিন্গো ( বর্তমানে হাইতি এবং ডোমিনিক রিপাবিলক ) তে দাসত্বের বিরুদ্ধে একটি গন অভ্যুত্থান শুরু হয় যার ফলশ্রুতিতে ১৮০৪ সালে ফ্রান্স হাইতিকে স্বাধীন করে দিতে বাধ্য হয়; সেই হাইতির অভ্যুত্থান মূলত আন্টলান্টিক মহাসাগরীয় দাস বানিজ্য বন্ধের অন্যতম দ্বার উন্মোচন করে দেয় বিধায় দিবসটি এত গুরুত্বপূর্ণ।
মানব সভ্যতার ইতিহাসে সবচেয়ে ঘৃনীত দীর্ঘ বাস্তবতা হলো ক্রীতদাস প্রথা। মানুষ যত সভ্য আর ফর্মুলাইজডই হচ্ছিলো না কেনো সব সভ্যতা, প্রথা, আইন, রাজত্ব আর ধর্ম গুলোও সেই দাসত্ব আর মানুষ কেনাবেচা সাথে নিয়েই চলছিলো।
খ্রিস্টর্পূর্ব ৭৮-৭১ এর দিকে একজন গ্লাডিয়েটর দাস স্পার্টাকাস দাসত্বের বিরুদ্ধে সফল রেভুল্যাশন করেছিলো ( নেটফ্লিক্সে বিখ্যাত একটি সিরিজ আছে স্পারটাকাস এর উপর) এবং এক শক্তিশালী আর্মি গঠন করে সে প্রবল প্রতাপশালী রোমান সম্যাজ্যের বিরুদ্ধে কয়েকবার যুদ্ধ করেছিলো , কয়েকটি যুদ্ধ জয়ও করেছিলো, শেষে অবশ্য পরাজিত ও নিহত হয়।
এরপর সভ্যতায় ক্রীতদাস প্রথা এগিয়েই চলেছিলো, অনেক রাজা, শাসক, ধর্ম প্রবর্তক, বীর যোদ্ধা ক্রীতদাসের জন্য অনেক রকম সুযোগ সুবিধা দিলেও সম্পূর্ণ বিলুপ্ত আর কেউ করে নি।
তেমন কোন রোধ করার মত বিপুল রেভুল‌্যেশন ঘটেনি আঠারশ শতকের আগে ।
ইতিহাসে অবশ্য বিচ্ছিন্ন বিচ্ছিন্ন কিছু রাজত্বে ক্রীতদাস প্রথা বিলুপ্তির তথ্য পাওয়া যায় - যেমন খ্রিষ্টপূর্ব ৩য় শতকে সম্রাট অশোক দাস কেনাবেচা বন্ধ করে দেন।
১৮৩৩ সালে বৃটিশ সম্রাট কর্তৃক Slavery Abolition Act 1833, ১৮৬৩ সালে আব্রাহাম লিংকন কর্তৃক আমেরিকায় ইস্যু করা Emancipation Proclamation,
১৯২৬ সালে লীগ অব নেশন কর্তৃক Convention to Suppress the Slave Trade and Slavery এবং ১৯৪৮ সালে জাতিসংঘের Universal Declaration of Human Rights এর আটিকেল ৪ এ বর্ণিত “No one shall be held in slavery or servitude; slavery and the slave trade shall be prohibited in all their forms.”...ক্রীতদাস নামক প্রথা বিলুপ্তির কিছু মাইল ফলক ।
তবে আজ থেকে ৫০ বছর আগেও পৃথিবীতে ক্রীতদাস প্রথা চালু ছিলো , সর্বশেষ দেশ যে কাগজ কলমে এই প্রথা বন্ধ করে তা হলো ইসলামিক রিপাবিলক অব মৌরাতানিয়া , তাও ১৯৮১ সালে।
তবে এরপরও অতি সম্প্রতি ২০১৪ সালে আইসিস এ বোকো হারাম নারী ও শিশু কেনা বেচা করেছে সে তথ্য মিডিয়ায় এসেছে ।
আর মর্ডান সেলেভারি বা আধুনিক দাসত্ব নামে আরেকটি টার্মও বিশ্বে এখন সচল।
অনেক উন্নত দেশই তাই " Modern Slavery Act" ও পাশ করেছে। যেমন : অষ্ট্রেলিয়া ২০১৮ সালে পাশ করেছে "Modern Slavery Act 2018"

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন