পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০

মিথ্যে বলাই সহজ যেখানে


মামুন ম. আজিজ
--------------------------------
দশ মিনিটে তিনবার বাথরুমে ঢুকেছি, আয়নায় বারবার তাকিয়ে থেকেছি নিজের দিকে। শিঁথিটা একটুও বাঁকা নয়, চাপ দাঁড়িতে স্পষ্ট চিড়ুনীর আঁচড়, ফতুয়ার কলারে সামান্যতম ভাঁজও নেই- বরাবরের মতই একদম কেতাদুরস্ত। কেবল হৃৎপিন্ডর ওঠানামাটা দ্রুততর। আমার স্ত্রী তাকিয়া বিষয়টা লক্ষ্য করেছে , সে সামনে এসে বুকে হাত দিয়ে বললো, 'এট্যাক হয়ে যাবে, সমস্যা কি?'

রাজনীতির কোন বিষয়ই ওর সাথে আমি শেয়ার করি না। কিন্তু আজ করলাম -”একটু পরেই মিডিয়া রুমে ভিডিও কনফারেন্সে জয়েন করতে হবে। প্রথমবারের মত জীবনে আমাকে তিনটে সত্য কথা একসাথে বলতে হবে- মিথ্যে বলতে কখনও একটুও বুক কাঁপেনি, আজ কাঁপছে।”
’আমাকে বলা যাবে?’
”যাবে, ১ম সত্য-স্বাস্থ্য প্রতিমন্ত্রী হিসাবে আমি দায়িত্ব পালনে ব্যর্থ, ২য় সত্য- আমি ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করছি আর ৩য় সত্য- নকল পিপিইগুলো আমার ছোট ভাইয়ের কোম্পানীই আমদানী করেছিলো, তার উপযুক্ত শাস্তি আমিও দাবী করবো।”
তাকিয়া স্মিত হাসি দিয়ে বললো- ’তোমার ছোট ভাই কে আমেরিকায় আমাদের ছেলের কাছে পাঠিয়ে দিয়েছো সেটা আমি জানি, দলের সিদ্ধান্তেই তুমি পদত্যাগে বাধ্য হয়েছো-নিজ থেকে করছো না, আর ঐ কোম্পানীর আসল মালিকতো তুমিই। যাও এক গ্লাস রঙিন জল গলায় ঢেলে মিডিয়া রুমে গিয়ে বসো, আমার মনে হয় মিথ্যাগুলো বলেতে তোমার আসলে একটুও বুক কাঁপবে না।


10/4/2020

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন