পৃষ্ঠাসমূহ

রবিবার, ১৫ মার্চ, ২০২০

গতকাল রাত জাগা

রাত জেগে “KINGDOM” এর সিজেন ২ শেষ করে ফেলেছি .... অন্ধকার নিঝুম পরিবেশে একা একা লিভিং রুমে বসে গভীর মনোযোগে দেখছিলাম প্রাচীন কোরিয়ার রাজা ও রাজত্ব আর প্লেগ বা মহামারীর সমন্বয়ে এক ঐতিহাসিক প্রেক্ষাপটে নির্মিত অসাধারণ কাহিনী ও নির্মাণ শৈলী। মাঝে মাঝে জানলার ফাঁক গলে আধখানা চাঁদ আর গভীর রাতের নীরবতায় চোখ রেখে ভাবছিলাম এই নীরবতায় কাছে দূরে কোথায় কোথায় কোন প্রান্তে  ঘাঁপটি মেরে যে বসে আছে করোনাভাইরাস (COVID-19) ।
হোয়াট এ টাইমিং টু রিলিজ KINGDOM , Season 2..
কি ভয়াবহ প্লেগ কনসপিরেসি !

জম্বিফাইড প্লেগ বিষয়টা মুভিতে ফ্যান্টাসি আর হররিজম আনয়ন করলেও জম্বি বিষয়টা যদি বাস্তবিক অদৃশ্য প্রাণঘাতি কোন বিউবনিক বা ভাইরাল মহামারীর সাথে রিপ্লেস করে সিরিজটা বোঝার চেষ্টা করা হয় তাহলে ফ্যান্টাসি নয় বরং বোঝা যায় প্রাচীন প্লেগ বা মহামারীগুলো কি ভয়াবহ ছিলো, আরেও বোঝা যায় রাজত্ব রাজনীতি ষড়যন্ত্রে কিভাবে সেই মহামারীকে ব্যবহার করা যায়।

অসাধারণ সিরিজটির ৩য় সিজনের অপেক্ষা ভাবনা  আর ঘুমের প্রস্তুতি ফাঁকে দেখে ফেসবুকে জেনে ফেললাম বাংলাদেশে বিদেশ ফেরত আরও ২জনের  করোনা পজিটিভ পাওয়া গেছে। প্রিয় জন্মভূমির জন্য ক্ষণিক আতংকে কেঁপে ওঠে প্রাণ ( হয়তো KINGDOM প্লেগ এফেক্ট ক্ষণিক)। আরও পড়ছিলাম একদিন আগে ইতালি ফেরত বাংলাদেশীদের হজ্জ্ব ক্যাম্প কর্মকান্ড নিয়ে পক্ষে বিপক্ষের ট্রল।
সেই সময় একটা খুব সুন্দর হাদীসও মনে পড়ে গেলো:
“আবদুল আযীয ইবনু আবদুল্লাহ (রহঃ) ... সা'দ ইবনু আবূ ওয়াক্‌কাস (রাঃ) উসামাহ্‌ ইবনু যায়েদ (রাঃ) কে জিজ্ঞাসা করেন, আপনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে প্লেগ সম্বন্ধে কি শুনেছেন? উসামাহ্‌ (রাঃ) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, প্লেগ একটি আযাব। যা বনী ইসরাঈলের এক সম্প্রদায়ের উপর আপতিত হয়েছিল। অথবা তোমাদের পূর্বে যারা ছিল। তোমরা যখন কোন স্থানে প্লেগের প্রাদুর্ভাব শুনতে পাও, তখন তোমরা সেখানে যেয়োনা। আর যখন প্লেগ এমন স্থানে দেখা দেয়, যেখানে তুমি অবস্থান করছো, তখন সে স্থান থেকে পালানোর উদ্দেশ্যে বের হয়োনা। আবূ নযর (রহঃ) বলেন, পলায়নের উদ্দেশ্যে এলাকা ত্যাগ করো না। তবে অন্য প্রয়োজনে যেতে পার, তাতে বাঁধা নেই।”
[হাদীস নং: ৩২২৭ , সহীহ বুখারী (ইসলামী ফাউন্ডেশন);হাদীসের মান : সহিহ]

এখন ওরা হুরমুর করে স্বদেশে পলায়নের উদ্দেশ্যে ইতালি ত্যাগ করেছে নাকি অন্য প্রয়োজনে সে তারাই ভালো বলতে পারবে।

তবে তথাকথিত উন্নত দেশগুলোতে কভিড-১৯ কে সামাল দিতে যে নাকানি চুপানি খেতে দেখছি , বাংলাদেশের জন্য সামাল  যে কতটা সুকঠিন হবে তা জন্ম থেকে ২০১৪ পর্যন্ত বাংলাদেশে বসবাসের অভিজ্ঞতায় ভাবতেই পারি যদিনা গত ৫ বছরে ব্যবস্থাপনা আমূল পরিবর্তিত না হয়ে থাকে। আশা করি আমূল পরিবর্তন হয়েছে কারণ সরকারের মুখপাত্রদের কথা তো ব্যাপক আশাব্যঞ্জক !

#COVID-19
#Kingdom_season2

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন