পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০১২

মামুন ম. আজিজের ৩য় গল্প সংকলন -‘উদ্ঘুট্টি’



মামুন ম. আজিজের ৩য় গল্প সংকলন -‘উদ্ঘুট্টি’

মানব মনের ইচ্ছে ঘুড়ির মুক্ত বিচরণ অসীম কল্পনায়। তবে মন যা চয় সব হয়না। যেভাবে দেখতে চায় চারপাশ সেভাবে ঘটেনা অধিকাংশই। মনের ভাবনা আর বাস্তব দৃশ্য - উভয়েই এলোমেলো ধারনার উদাহরণে ভরপুর। আর আমাদের এই দেশের সমাজ জীবনে টানাপোড়ন তো নিত্য নৈমিত্তিক ঘটনা। এক সাধারণ লেখকদৃষ্টি আমার সেই সব টানাপোড়ন আর এলোমেলো দৃশ্যগুলোই দেখতে দেখতে নিজের মত করে খাপছাড়া কিছু ভাবনার বিসদৃশ্য মালা গেঁথে চলে মনে। আমার তৃতীয় গল্প সংকলন ‘উদ্ঘুট্টি’ সেইসব ভাবনার একটি কাগুজে প্রকাশ।

‘উদ্ঘুট্টি’ শব্দের অর্থ বলা যেতে পারে এলোমেলো, খাপছাড়া কিংব উদ্ভট। খাপছাড়া কিছু ঘটনা একের পর ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে চৌদ্দটি আলাদা আলাদা স্বাদের গল্পে। গল্পগুলো হয়তো কল্পনা প্রসূত, হয়তো কখনও সমাজের দর্পন কিংবা দর্শন মনের; তবে পূর্ণ অবাস্তব নয় । সেই সব খাপছাড়া আর এলোমেলো কাহিনী নিয়ে ছোট-বড় গল্পের আঙ্গিকে পাঠক মন নাড়ানোর চেষ্টাই গল্প লেখার মূল উদ্দেশ্য।

বইটি প্রকাশ হবে আগামী একুশে বইমেলা ২০১২ তে। বইটি প্রকাশ করছে ‘ভাষাচিত্র প্রকাশনী’। প্রকাশক হলেন খন্দকার সোহেল। বইটির প্রচ্ছদ করেছেন মুস্তাফিজ কারিগর। ৯৬ পৃষ্টার বইটির মূল্য ১৫০ টাকা।

কষ্ট- সেতো এই সমাজ জীবনে পদে পদে। হরহামেশা কষ্টের নানা রূপের দর্শনতো হচ্ছে আমাদের।  সমসাময়িক সমাজ জীবনে একজন সাধারণ চাকরিজীবি এবং শখের লেখক ব্যক্তির নিত্য কষ্টগুলোর নানান ধরনের রূপগুলো  দেখানোর প্রচেষ্টায় লেখা হয়েছে ‘উদ্ঘট্টি কষ্ট’ নামের গল্পটি। এ গল্পটিকে কষ্টের সরল এবং সমসাময়িক বিশ্লেষনও বলা যেতে পারে।


সঠিক সময়ে সঠিক কাজটি করা হয়ে ওঠেনা আমদের অধিকাংশেরই । যথাসময়ে যথা কাজ করতে পারার মাধ্যমে জীবনকে এগিয়ে নেয়ায় সুস্থ এক মানসিকতা জাগে মানুষের প্রাণে। এমনই  এক ক্ষুদ্র উদাহরণ  ‘সময়’ নামের ছোটগল্পটি ।


দু’ দু’জন বেকার যুবকের জীবনের একটি দিন আর একটি রাতের সহজ স্বাভাবিক জীবনযাত্রার নানা টানাপোড়ন, সুখ-দুঃখ, অসুস্থতা চিত্রনের মাধ্যমে কিছু জটিল বাস্তবতা তুলে ধরার চেষ্টা করা হয়েছে ‘আজ আমি একা একা’ গল্পটিতে।


শক্তির নিত্যতা কিংবা ভরের নিত্যতার মত যদি ধরে নেই ভালো-মন্দেরও নিত্যতা রয়েছে! ‘কোথাও ভাল হলে সাথে সাথে একটা খারাপও হতে হবে ’- সে দর্শনকেই আলোকিত করা হয়েছে মূলত ‘ভালো মন্দ’ গল্পে। সমাজের অনেকগুলো বিষম দৃশ্য আলোচনা করার আড়ালে বলতে চাওয়া হয়েছে ভালো আর মন্দ মুদ্রার এপিঠ ওপিঠ, তারা যুগপৎ ঘটে থাকে।


‘বিষবাষ্প’ গল্পটি  গোপন ভিডিও চিত্রের অনৈতিক এবং অবাধ ছড়িয়ে পড়ার অসুস্থ ঘটনা সমাজের অবক্ষয়ে কিভাবে বিষবাষ্প ছড়াচ্ছে সে বিষয়টি পাঠকের সামনে তুলে ধরার একটা প্রয়াস খোঁজা হয়েছে।
জীবন কারও জন্য বসে থাকেনা। একজন পতিতা আর তার ছোট শিশুর জীবনও নিত্যই এগিয়ে চলে। একজন পতিতার জীবনের এই সম্মুখ গতির কথা তুলে ধরতইে অবতারণা করা হয়েঠে গল্প -‘ সম্মুখে জীবন’।
বাঙ্গালীর বৈশাখী উৎসব এবং সে উৎসব ঘিরে টিনএজ আনন্দ উচ্ছাস দিয়ে গল্পটি শুরু হলেও মূলত ‘ইভটিজি’ নামক ভয়াবহ সামাজিক ব্যধিটির প্রতি ক্ষোভ থেকেই  লেখা হয়েছে গল্প -‘সাদা মেঘেও কান্না ঝড়ে’।
একজন তরুণ লেখক। পারিবারিক বিত্তবৈভবের কারনে কোন অভাব বোধ নেই তবুও গল্পের প্লট মাথায় আসছিলনা যা মনঃপূত হয়। প্রিয় এক বন্ধুকে সংগে নিয়ে সমাজ-প্রকৃতির বাস্তবতায় আশেপাশের বেশ কিছু চরিত্রের জীবনকে নিজস্ব পকিল্পনায় চালিত করে সে ঘটনা থেকে নিজেই নিজের গল্পের প্লট তৈরী করে নেয়ার এক ভিন্ন মানসিকতার চিত্র নিয়ে লেখা গল্প - ‘উদঘুট্টি কান্ড’।


‘দুরদর্শীতার প্রতি’, ‘বিশ্বাস’, বৃষ্টিবেলার পতন, ‘গোলতাড়ি এবং..’ ‘তারপর হারিয়ে যাব স্বাধীনতায়’ এবং ‘বিরহে বিনোদী বৃষ্টি’  ..শিরোণামের গল্পগুলিতেও কখনও নিজস্ব সমাজ দর্শন আবার কখনও সমাজের মাঝে দেখা প্রেম ভালোবাসা এবং বিরহ বেদনা, ঘুনে ধরা বাস্তবতা- এই সকল এলোমেলো চিত্র  ফুটিযে তোলা হয়েছে।

সকল আগ্রহী সুধীজনকে বইটি বইমেলায় ‘ভাষাচিত্র’ প্রকাশরনী হতে সংগ্রহ করে পাঠ করার আমন্ত্রন রইলো।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন