পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ১৪ এপ্রিল, ২০২৩

ক্যালেন্ডার দিন গনণার হিসাব বৈ মারামারির মত কিছু নয়

আমি এক সময় ক্যালেন্ডার নিয়ে বেশ পড়াশুনা করেছিলাম।

ক্যালেন্ডার হিসাব নিয়ে গন্ডগোল করাটাই মূর্খতার লক্ষ্মন কারণ ক্যালেন্ডার জাস্ট একটা দিন গণনার হিসাবের সুবিধা ছাড়া কিছু নয় ।

পৃথিবীর আনাচে কানাচে বহু জাতি- ধর্মে বহু ক্যালোন্ডার পদ্ধতি আবিষ্কৃত হয়েছে , অনেকগুলো হারিয়ে গেছে , অনেকগুলো টিকে আছে। অনেকগুলো আবার ধর্মের সাথে যুক্ত।



প্রাচীন অধিকাশ ক্যালেন্ডার চাঁদের সাথে নির্ভরশীল ছিলো ।

কিন্তু এখনও পর্যন্ত আবিষ্কৃত ক্যালেন্ডারের হিসাবের মধ্যে গ্রেগরীয়ান ক্যালেন্ডার আপাতভাবে আমি মনে করি বেস্ট। সূর্যকে প্রদিক্ষণ করতে পৃথিবীর যে ৩৬৫.২৬৫ দিন সময় লাগে এই হিসাব এখানে মুখ্য।

মানুষ যে দিনের হিসাব নিয়ে বড়াই করে- জুলিয়ান ক্যালেন্ডার থেকে গ্রেগরীয়ৈন ক্যালেন্ডার চেঞ্জ করার সময় ষোল শতকে (১৫৮২ খ্রিঃ) মোট ১১ দিন লাফ দিয়ে হিসাব করা হয় , তার মানে সবার জন্মদিন, বিশেষ বিশেষ দিন সব ১১ দিন করে করে কিন্তু ওখানে কমে যায় ।


এবার আসি শঙ্কাব্দ আর বঙ্গাব্দ আর সনাতন..

আদি বাংলা সন গণনার হিসাবটা ছিলো সম্ভবতঃ শঙ্কাব্দ যেটা আসলে সম্রাট আকবর এসে আরবী হিজরীর সাথে মিলাতে গিয়ে বঙ্গাব্দের জন্ম দেয় …

(https://www.mamunmaziz.com/2014/04/blog-post.html?m=0)


পশ্চিম বঙ্গের সনাতন মানে পঞ্জিকা, শঙ্কাব্দ, বঙ্গাব্দ সবই চন্দ্র ভিত্তিক ছিলো - । চাঁদের হিসাবে কোন মাস ২৯ , ৩০,৩১ এমনকি ৩২ ও হয়।

আরবী হিজরী যেমন চাঁদ দেখে মাসের হিসাব করে এবং ২৯ বা ৩০ শে মাস হয় , বছর হয় সেখানে ৩৫৪ বা ৩৫৫ দিনে ।


গ্রেগরীয়ান ক্যালেন্ডারের সাথে ঐ চন্দ্র বছর তাই সামাঞ্জস্যপূর্ণ নয়।


ডঃ মুহাম্মদ শহীদুল্লাহ তাই বাংলাদেশে বাংলা মাস ৩১,৩০,২৮(২৯) ফিক্সড করে গ্রেগরীয়ানের সাথে সামাঞ্জস্য করে টোটাল বছরের দিন ৩৬৫(৩৬৬ লিপইয়ারে) করতে।

ঐ টাই দুই তিন বছর আগে আরেকটু পরিমার্জন করেছে সরকার বাংলাদেশের।

এখন প্রথম ৬ মাস ৩১ দিন

আস শেষ ৬ মাসের পাঁচটি ৩০ দিন, ব্যতিক্রম-

লিপিয়ার বছরে ফাল্গুন মাসে হবে কেবল ৩০ দিনে এবং বাকী বছর ফাল্গুন হবে ২৯ দিনে ।



এখন যারা হিন্দু মাস মুসলীম মাস সেই মাস এইসব ক্যাচালে আছে তাদের নিয়ে আসলে আমার কিছু বলার নেই ।

বলতে গেলে গ্রেগরীয়ান তাইলে যেহেতু পোপ গ্রেগরীয়ান ৮ এর নামে - ঐটা তাইলে খ্রিস্টান বছরের হিসাব। বাংলাদেশ এখন ঐটার সাথে সামাঞ্জস্য করছে তাইলে বাংলাদেশের বর্তমান হিসাবও খ্রিষ্টান হিসাব।

…..


আমার মনে হয় গ্রেগরীয়ানের সাথে ৩৬৫ দিনের সামাঞ্জস্য করা বাংলাদেশের হিসাবটাই আধুনিক সবচেয়ে, পশ্চিম বঙ্গ সনাতন পঞ্জিকা বাদ দিয়ে বরং এইটা গ্রহণ করতে পারে  যদি সামাঞ্জস্যপূর্ণ করতেই চায় কেউ।


https://www.mamunmaziz.com/2019/05/blog-post.html?m=1


#ক্যালেন্ডার

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন