পৃষ্ঠাসমূহ

রবিবার, ২৪ জুলাই, ২০২২

মিস মারভেল

দুইন্নার আনাচে কানাচের যত মাইথোলজি বা পৌরাণিক ও লোকগাঁথা আছে সেখান থেকে চরিত্র তুলে তুলে এনে আধুনিক রঙঢঙে সাজিয়ে পরিবেশন করতে মারভেলসের জুড়ি নাই । যারা লেটেস্ট #ThorLoveAndThunder দেখেছেন তারা দেখেছেন নরডিক গড থরের পাশাপাশি গ্রীক গড জিউস আর ডেমি গড হারকিউলিসকেও এবার মুভিতে এনে হাজির করেছে ।


ইউরোপিয়ান পৌরাণিক চরিত্রগুলো যেমন মারভেলসের কমিকসে ভরপুর তেমনি ইন্ডিয়ান মাইথোলজির চরিত্রও যে মারভেলস কমিকসে আছে তা আমি জানি। যদিও শৈশবে মারভেলসের কমিকস হাতের কাছে পায়নি বলে পড়া হয়নি, তেমন কেউ বাংলাতেও অনুবাদ করে নি। তবে হলিউড আর ডিজনি ইউরোপিয়ান মাইথোলজির চরিত্রগুলো যেভাবে মুভিতে তুলে এনে দর্শকদের বিনোদিত করেছে ইন্ডিয়ান মাইথোলজির চরিত্র কোন সুপার হিরো মুভিতে এনেছে কিনা আমার চোখে পড়ে নি। ( অবশ্য বলিউড #brahmastramovie মুভি তে সম্ভবত মারভেলসের #Avengers এর আদোলে ইন্ডিনিয়ান পৌরাণিক চরিত্রদের নিয়ে হলিউডের সুপারহিরো মুভির সাথে টেক্কা দেয়ার সূচনা করতে যাচ্ছে)

সে যাক, মারভেলস যে এরাবিয়ান পৌরাণিক বা ইসরাইলিয়ান লোকগাঁথা থেকেও চরিত্র ও কাহিনী নিয়ে কমিকস সমৃদ্ধ করেছে সেইটা একদম জানা ছিলো না। সম্প্রতি #missmarvel দেখে সেটা জানতে পারলাম ।

মিস মারভেলে দেখানো হয়েছে পৃথিবীর পাশাপাশি নুর ডাইমেশনে আরেক দুনিয়া একসিস্ট করে যেখানে বাস করে #clandestine রা । এই ক্লানডেস্টাইনদের এরাবিয়ান অঞ্চলের জ্বিন বা ইসরাইল অঞ্চলের ঘাউল -এইসবের মত করে প্রোট্রেইট করা হয়েছে । এদের আবার যে পাওয়ার তার উৎস ও ধরণ হলো উজ্জ্বল আলো বা নুর । মিস মারভেল মেয়েটা একটা আমেরিকান প্রবাসী পাকিস্তানী পরিবারের মেয়ে। পুরো কাহিনীতে একটা মুসলীম কালচারের টাচ্ রয়েছে। মিস মারভেল মানে কমলা এই কেন্দ্রিয় চরিত্রটির মায়ের নানী ছিলো একজন clandestine বা জ্বিন। বেশ ইন্টারেসটিং!

সিরিজের শেষের দিকে হঠাৎ ইন্ডিয়ান সুপারস্টার Farhan Akhtar ও পাকিস্তানি সুপারস্টার Fawad Afzal Khan এর ক্যামিও উপস্থিতি বেশ ইন্টারেস্টিং।

#MarvelStudios
#disney

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন