পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০

জুলিয়ান টু গ্রেগরিয়ান ক্যালেন্ডার

পৃথিবীতে প্রায় প্রতিটি সভ্যতার  আপডেটের সাথে সময়ের হিসাব তথা ক্যালোন্ডারেরও ক্রমাগত আপডেট বা পরিবর্তন ও পরিমার্জনের এক একটি বা একাধিক ইতিহাস রয়েছে।

কিন্তু বিভিন্ন সময় ও সভ্যতার মাঝে স্মরণীয় -পালনীয় বিশেষ বিশেষ দিন হুবুহু বা পরিবর্তন -পরিমার্জিত হয়ে এখনও পালন হয়।

কিন্তু ক্রমাগত বছর গনণার রীতি  পরিবর্তন হওয়ায় বিশেষ দিন আর কোনটি একই না থাকাটাই স্বাভাবিক, যা  যুগে যুগে - শতকে শতকে মানুষ মেনেও নিয়েছে।


বর্তমানে সবচেয়ে প্রচলিত ক্যালেন্ডার পদ্ধতি হলো গ্রেগরিয়ান ক্যালেন্ডার, এটি একটি সৌর বর্ষ । 

গ্রেগরিয়ান ক্যালেন্ডার হলো জুলিয়ান ক্যালেন্ডারের আপডেটেড রূপ।

গ্রেগরিয়ান ক্যালেন্ডারের সূচনা বা গণনা শুরু হয়েছিলো জুলিয়ান ক্যালেন্ডারের ১৫৮২ সালের ৫ অক্টোবর এবং সেদিন টিকে ১৫৮২ সালের ১৫ই অক্টোবর ধরে নতুন গ্রেগরিয়ান ক্যালোন্ডারের যাত্রা শুরু হয়। তার মানে সময়ের হিসাব থেকে ১০ দিন উধাও করে দেয়া হয়; এটাচড্ ছবিটি বিষয়খানা আরও স্পষ্ট করে তোলে। 


( ছবিসূত্র: উইকিপিডিয়া) 

জুলিয়ান হিসাবে এক বছরের গড় হিসাব ছিলো ৩৬৫.২৫ দিন অথচ বর্তমান গবেষনা লব্ধ হিসাবে সৌর বছরের প্রকৃত সময় ৩৬৫.২৪২১৯ দিন ; এই সামান্য তফাতের কারণে ১২৮ বছরে জুলিয়ান ক্যালেন্ডার আর গ্রেগরিয়ান ক্যালেন্ডারের মধ্যে ১ দিনকরে পার্থক্য হয়।

১৫৮২ সালে ১০ দিন উধাও করে সেই সময়ের পার্থক্য দূর করা হয়েছিলো।




উল্লেখ্য, জুলিয়ান ও গ্রেগরিয়ান উভয় ক্ষেত্রেই ৩ বছর ৩৬৫ দিন এবং চতুর্থ বছর ৩৬৬ দিন মানে লিপিয়ার হিসাব করে গড় ঠিক  রাখার নিয়ম একই কিন্তু গেরেগরিয়ান সিস্টেমে গড় বছরে ১১ মিনিট কম হওয়ায় সেই সময় মেইনটেন্ট করার জন্য প্রতি ৪০০ বছরে তিনটি বছর লিপিয়ার হিসাব করা হয়না , এইটা সহজ করার জন্য যে শতবর্ষ ৪০০ দিয়ে ভাগ করা যায়না সেই শতবর্ষ ৪ দিয়ে ভাগ করা গেলেও লিপিয়ার হবে না, যেমন ১৭০০ , ১৮০০, ১৯০০,২১০০ লিপিয়ার হবেনা কিন্তু ২০২০ লিপ ইয়ার।


সংগত কারণে ১৫৮২ সালের অক্টোবর ১৫ এর পূর্বে জুলিয়ান ক্যলেন্ডারের হিসাবে বা তারও আগে রোমান ক্যালোন্ডার, গ্রীক ক্যালোন্ডার, ঈজিপসিয়ান ক্যালেন্ডার বা সুমেরিয়ান ক্যালেন্ডারের হিসাবে যে সকল বিশেষ দিন পালন করা হতো সেগুলোর হিসাবেও কমপক্ষে ১৫৮২ সালে ১০ দিনের পার্থক্য ঘটে গেলোএবং পরবর্তীতে সেই পার্থক্য আরও বেড় গেলো।

উদাহরণ স্বরূপ রোমান এম্পেরোর কনসেটেন্টাইন খ্রীস্টধর্ম গ্রহণের পর জুলিয়ান ক্যালেন্ডারের হিসাবে ৩৩৬ খ্রিস্টাব্দের ২৫ শে ডিসেম্বর সর্বপ্রথম যখন 

বড়দিন পালন শুরু করে সেই ২৫ শে ডিসেম্বর ১৫৮২ সালে এসে গ্রেগরিয়ান ক্যালোন্ডারের হিসাবে ১৫৮১ সালের ঠিক এক বছর পর না হয়ে ১০ দিন আগেই পালন হয়ে গিয়েছিলো কারন মাঝে ১০ দিন উধাও করে গ্রেগরিয়ান ক্যালোন্ডার হিসাব করা হয়েছিলো।


আবার রোমানরা ২৫ শে ডিসেম্বর উইন্টার হলিস্টিকের যে উৎসব পালন করতো ৩৩৬ সালের বড় দিনের আগে সেইদিনও জুলিয়ান ক্যালেন্ডার আর রোমান ক্যালোন্ডের হিসাবেও হয়তো একই দিন ছিলো না।

আবার চন্দ্র বছরের হিসাবগুলোতো, যেমন আরবী সনে বছর হয় ৩৫৪ বা ৩৫৫ দিনে যার সাথে জুলিয়ান ও গ্রেগরিয়ান বছরের সাথে ১০ বা ১১ দিনের কম । তারমানে চন্দ্র ও সৌরবছরের যে কোন কনভারসেনও কোন অতীত বিশেষ দিন ফিক্সড থাকে নাই।


তারমানে বিশেষ দিনগুলো পালন সমাজ বা রাষ্ট্রের কালচার হিসাবে ঠিক আছে কিন্তু এই দিনটি যে সেই দিনেরই হুবহু বর্ষপূর্তি - তা এবসলিউট সত্য থাকে নি আদৌ।


#ক্যালেন্ডার

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন