পৃষ্ঠাসমূহ

শনিবার, ২৩ মে, ২০২০

কোভিড১৯ এবং আমার সেজ মামার মৃত্যু

Abrar Akib  - এই প্রচন্ড প্রতিভাবান আর্টিস্ট ও মেধাবী ছেলেটি এই বিভৎস করোনাসনে আমার জন্মদিনের দিন করোনার ছোবলে তার বাবাকে হারিয়েছে। তার বাবাকে আমি তার জন্মের পঁচিশ বছর আগে থেকে চিনি, তিনি আমার শৈশবের স্মৃতির বিপুল অংশ বর্ণিল করে সাজিয়ে তোলার অন্যতম একজন - আমার সেজ মামা ( Sk Sabur) । ( প্রয়াত মামার ফেসবুক ট্যাগ করে আজ আর কোন লাভ নেই- তিনি দেখবেন ও না )

যা বলছিলাম, আকিব আর তার বড় বোন আনিকার এই নিরন্তর পিতৃহারা বেদনার সাথে যতই নীরব সমব্যথি হই না কেনো, পিতৃবিয়োগ যার বা যাদের ঘটে এবং যদি এমনতর মহামারী কিংবা কোন দৈব দূর্বিপাকে অসময়ে অকারণে সে শুধু তবে একমাত্র ভুক্তোভূগিই সর্বাধিক ও প্রকৃত বোঝে।
মানুষের মৃত্যু জনিত ঘটনায় আমি প্রচন্ড সুস্থির থাকার প্রবল ক্ষমতা প্রদর্শন করতে পারি। আমার নিজের বাবার মৃত্যুতে সে বিসদৃশ্য সুস্থিরতা আমি প্রমান পেয়েছি ... বাবা মারা যাবার ৫/১০ মিনিট পর আমি বুঝতে পেরেছিলাম - there are lot of things ahed of me to do... এবং আমি সেই লটস অব থিংগস একটার পর একটা পার করার কাজে ছুটেছি, চোখে জল ঝড়ানোর সময় খুঁজেই পাইনি ।
কিন্ত জল ঝড়ানো ভালো, নিজের সাথে নিজের বোঝাপোড়াটা তাতে জল হয়ে ঝড়ে পরে...
আকিব আর আনিকার জল ঝরানোর প্রয়োজনীয়তা তাই অত্যাবশ্যক।
আমার বাবা যখন মারা গিয়েছিলেন তখন তাঁর বয়স ছিলো মাত্র ৫৯ আর সেজ মামা মারা গেলেন ৫৮ বছরে হবে সম্ভবত ।
আমার বয়স ছিলো তখন ২৭/২৮ , আকিবের মাত্র ১৫ ... তবে আকিব মেন্টালি আমার চেয়ে অনেক গোছানো, ডিস্টার্বড নয় লাইক মি... ও পারবে , ওকে পারতেই হবে সুন্দর ভবিষ্যত নির্মানের জন্য।
আমার বাবা মারা যাবার পর কারও চোখে যদি বাবার জন্য স্পষ্ট অপেক্ষার আকুতি দেখেছিলাম সে কেবল আকিবের চোখে কারন তখন এর বয়স মাত্র প্রায় দুই, আব্বার সাথে ওই সারাক্ষন খেলতো, বাপা বলে ডাকতো আমার আব্বাকে, সবাই বুঝে গেছে যখন আব্বা আর নেই ছোট আকিবতো বুঝে নাই, আমাকে জিজ্ঞাস করতো বাপা কখন আসবে ... আমি এখনও স্পষ্ট সে দৃশ্য দেখতে পাই... সেই ছোট্ট আকিব আজ তার আপন পিতাকেও হারালো😢

আমি নিজেই সেজ মামার এই অকারন প্রস্থান মেনে নিতে পারছিনা। প্রায় আড়াই বছর বাংলাদেশ যাই না মানে মামার সাথে শেষ দেখা আড়াই বছর আগে... এই সময়টা আমি বেচে থাকা অবধি শুধুই বাড়বে, কখনও আর কমবেনা, তিন্তিলীকে অনেক অনেক আদর করতেন মামা, তরন্তী মামার স্মৃতিতে ছবি হয়েই হারিয়ে  গেলো, কোনদিন দেখা হবে না দুজনের ...
রোজ রোজ একবার হলেও এই কথাগুলো মনে পড়ে...
তারপর মনে পড়ে পৃথিবীতে আমাদের জন্মই হয় মরে যাবার জন্যে ...

করোনাকে এড়িয়ে চলুন সবাই, যথাসম্ভব সতর্কতা মেনে চলুন প্লিজ...
যাদের পরিবারে করোনা মৃত্যু ঘন্টা বাজিয়েছে ইতিমধ্যে তারাই বুঝছে কোভিড১৯ এর টুয়েন্টি টুয়েন্টি খেলা মানে মরন তান্ডব...
সেইরকম পরিবারের সংখ্যা এখন পৃথিবী জুড়ে অনেক অনেক অনেক ...

#কোভিড১৯
#সেজ_মামা
#মৃত্যু

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন