পৃষ্ঠাসমূহ

বুধবার, ১১ মার্চ, ২০২০

:::শতবর্ষীয় মহামারী ক্রোনিক্যালস:::



১৭২০ : দ্যা গ্রেট প্লেগ অব ফ্রান্স ( ব্যাকটেরিয়া ঘটিত) - ১ লক্ষ মানুষ মারা গিয়েছিলো।

১৮২০:  প্রথম কলেরা মহামারী ( প্রথম এশিয়াটিক কলেরা প্যানডেমিক) ১৮১৭ তে কলকাতা হতে শুরু হওয়া কলেরা ১৮২০ এর মধ্যে  এ দক্ষিন ও দক্ষিন পূর্ব এশিয়ায় ছড়িয়ে পরে। মোট মৃতের সংখ্যা অজানা তবে এক জাভা দ্বীপেই ১ লক্ষ এবং ব্যাংককে ৩০০০০ মানুষ মারা যাবার তথ্য পাওয়া যায় ।


১৯২০: স্পেনিস ফ্লু- জানুয়ারী ১৯১৮ থেকে শুরু হয়ে ডিসেম্বর ১৯২০ পর্যন্ত ভাইরাস ঘটিত এই বৈশ্বিক মহামরীতে ৫ থেকে ১০ কোটি মানুষ মারা গেছে বলে মনে করা হয়, এটি ইতিহাসে উল্লেখিত প্রাণঘাতি মহামারীগুলোর অন্যতম।

২০২০: SARS COVID-19: করোনাভাইরাস নামেই এখন সারা বিশ্বের প্রতিটি মানুষ চেনে। ডিসেম্বর ২০১৯ এ শুরু হয়ে চলমান এই মহামারীতে WHO এর ৯ই মার্চের হিসাবে আক্রান্তের সংখ্যা ১১৩৭০২ জন যার মধ্যে মারা গেছে ৪১০২ জন ( এর মধ্যে ৩১৪০ জন শুধু চায়নাতেই)।

চায়নায় আক্রান্ত ৮০৭৬১ জনের মধ্যে ৬০১১৫ জন ইতোমধ্যে সুস্থও হয়ে গেছে ( তথ্যসূত্র -: worldometers. info)

...আমি শতভাগ কুসংস্কার মুক্ত থাকার চেষ্টা করি। তাই এই শতবর্ষীয় মহামারী ক্রোনিক্যালস আমার কাছে কোন কুসংস্কার মনে হওয়ায় ঘাঁটাঘাঁটি করছি  বিষয়টি মোটেও তেমন না। এটা মূলত হতে পারে আমরা প্রকৃতির মাঝে কি রূপে বা কি পন্থায় বসবাস করি তার একটা সময় সময় প্রভাব ; তবে অন্য যেকোন শতকের তুলনায় আমরা পৃথিবীর মানুষ এখন সব দিক থেকে অনেক অ্যাডভান্সড, নলেজএবল, কসাস,  যৌক্তিক ও ফাস্ট।
সেখানেই আশা যে আমরা চলমান মহামারী বিগত যে কোন সময়ের তুলনায় দ্রুততর সফলতার সাথে মোকাবিলা করতে পারবো..
তাই কোন প্যানিক নয়, দোকান পাট সাবার করে দেবার মতো অযৌক্তিক আচরণ নয় দরকার শুধু সতেতন সতর্কতা ।

স্থান : ১৫০ নং বাস টু সাউথ ব্রীসবেন

১১/৩/২০২০

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন