পৃষ্ঠাসমূহ

রবিবার, ১ মার্চ, ২০২০

প্যানডেমিক ইতিহাস (পর্ব এক)

আমাদের এই পৃথিবীর ইতিহাসের পট পরিবর্তনে যুদ্ধগুলোর যেমন প্রবল ভূমিকা, তেমনি যুদ্ধের পাশাপাশি বিভিন্ন সময়ের সংঘটিত প্যানডেমিক বা বৈশ্বিক মহামারীগুলোর ভূমিকাও প্রবল। বিগত আড়াই হাজার বছরের উল্লেখযোগ্য সকল বৈশ্বিক মহামারী ঘটনাগুলোর উপর হালকা পড়াশুনার পর সেই পাঠের অতি সংক্ষিপ্ত সার সময়ক্রমানুসারে তুলে ধরলাম:

খ্রিস্টপূর্ব ৪৩০ থেকে ৪২৬ : : এথেন্সের মহামারী:  :এথেন্স ও স্পারটার মধ্যে সংঘটিত পেনোপলেশিয়ান  যুদ্ধকালীন সময়ে সংঘটিত এটি মনে করা হয় টাইফয়েড জনিত মহামারী ছিলো। এই মহামারীতে ৭৫ হাজার থেকে ১লক্ষ মানুষ মারা যায় ।


১৬৫ -১৮০ খ্রিস্টাব্দ : এন্টোনিয়ান প্লেগ:: স্মল পক্স জাতীয় রোগের মহামারী ছড়িয়েছিলে হুন দস্যুদের থেকে জার্মানদের মধ্যে তারপর জার্মান থেকে রোমানদের মধ্যে । ৫ মিলিয়ন মানে ৫০লক্ষ মানুষ মারা গিয়েছিলো ধারণা করা হয়।

২৫০-২৬২ খ্রি :: সাইপেরিয়ান প্লেগ :: অধিকাংশ মতে এটিও স্মল পক্স জনিত মহামারী ছিলো। কথিত আছে রোম সেনাবাহিনী এই প্লেগে ব্যাপক দূর্বল হয়ে ওঠে, একদিনে রোমে ৫০০০ মৃত্যু ঘটেছিলে বলে ইতিহাসে উল্লেখ আছে।

৫৪১-৭৫০ খ্রি: জাস্টেনিয়ান প্লেগ::
মিশর থেকে প্রাদুর্ভাব হয়ে পরে ইসরাইল ও বায়জেন্টাইন  সম্রাজ্যে ( ইষ্টার্ণ রোমান)  ছড়িয়ে পরে। ইতিহাসে উল্লেখিত এটাই প্রথম বিউবনিক প্লেগ,  দুইশত বছরে যার প্রভাবে ৫০ মিলিয়ন মানুষ মারা গিয়েছিলো বলে মনে করা হয়।
এই মহামারীর রাজনৈতিক, রিলেজিয়াস ও জিও পলিটিক্যাল প্রভাব ছিলে অনেক।
মহামারীর তান্ডবে এপোকিলিপটিক ধারনার কারনে ঐ সময় দ্রুততর খ্রিস্টান ধর্মের প্রসারও ঘটে বিশেষ করে ইউরোপ জুড়ে।
ইসলামের ইতিহাসেও এই প্লেগের কথা পাওয়া যায় । ওমর (রা) এর সিরিয়া সফরের সময় পথিমথ্যে সিরিয়ার গভর্নর আবু উবাইদা ইবনুল জাররাহ তাকে  প্লেগ সম্পর্কে সতর্ক করে ফিরে যাওয়ার অনুরোধ জানান। ৬৩৯ সালে আবু উবাইদা নিজেই  প্লেগে আক্রান্ত হয়ে মারা যান।

১৩৩১- ১৩৫২খ্রি: ব্ল্যাক ডেথ:
মধ্য এশিয়া থেকে উৎপন্ন হয়ে ১৩৪৬/১৩৪৭ এ ইউরোপে গিয়ে তান্ডব ছড়ানো এবং পুরো ইউরোপের ইতিহাসে নতুন মোড় নিয়ে আসা এই মহামারীতে মোট সারা বিশ্বে ৭৫-২০০ মিলিয়ন মানুষ মারা গেছে অনুমান করা হয়। এটিও জাস্টিনিয়ান প্লেগের মতই বিউবনিক এবং একই ব্যাকটেরিয়া ‘ইয়ারসেনিয়া পেস্টিস’ ই ছিলো এর জন্য দায়ী ।

১৪৯২ খ্রি :কলোম্বিয়ান এক্সচেঞ্চ:
ইউরেপিয়ানরা বিশেষ করে স্পেনিসরা ক্যারিবিয়ান এলাকায় হাজির হবার সাথে সাথে ইউরোপ থেকে স্মলপক্স, মিউজেলস, বিউবনিক প্লেগ ইত্যাদি ছড়িয়ে পরে আমেরিকা ( নর্থ ও সাউথ) এলাকার আদিবাসীদের মধ্যে। কিছু কিছু এলাকায় ১০০ ভাগ আদিবাসীই মরে যায় বিভিন্ন মহামারীতে।

১৫২০ সালে আফ্রিকা হতে নিয়ে যাওয়া ক্রীতদাসদের দ্বারা ছড়ানো স্মলপক্সে  মধ্য আমেরিকার  এজটেক সাম্রাজ্যই পুরো ধ্বসে যায়।

১৬৬৫- ১৬৬৬ খ্রি: দ্যা গ্রেট প্লেগ অব লন্ডন::
এই বিউবোনিক প্লেগে তখনকার লন্ডনের ২০% মানুষ মারা যায়।

১৮১৭ খ্রি: প্রথম কলেরা প্যানডেমিক:: ১৮১৭ সালে মূলত বঙ্গ এলাকা থেকে ছড়ানো কলেরা পরবর্তী ১৫০ বছর সারা পৃথিবীতে তান্ডব চালায় । বাংলা থেকে বৃটিশ সৈন্যদের মাধ্যমে বহি:বিশ্বে ছড়িয়ে পড়ে।  ১৮১৭ থেকে ১৮৬০ পর্যন্ত মারা যায় ১৫ মিলিয়ন আর ১৮৬৫ থেকে ১৯১৭ পর্যন্ত মারা যায় আরও ২৩ মিলিয়ন।

১৮৫৫ খ্রি: দ্যা থার্ড প্লেগ প্যানডেমিক:
তৃতীয় ভয়াবহ বিউবনিক এই বৈশ্বিক মহামারীতে চায়না হতে  শুরু হয়ে হংকং ও পরে ভারত বর্ষে ছড়িয়ে পরে। এই মহামারীতে কমপক্ষে ১০-১৫ মিলিয়ন মানুষ মারা যায় । ওয়ার্ল্ড হেলথ ওরগানাইজেশনের মতে এর ১৯৬০ সন পর্যন্ত এর প্রভাব ছিলো এবং সময় সময় বিভন্ন দেশে প্রাদুর্ভাব দেখা যায় ।

এতক্ষণ যে সকল প্যানডেমিক এর উল্লেখ করা হলো তার মধ্যে কোনটাই হয়তো ভাইরাস জনিত ছিলো না। ভাইরাস জনিত ফ্লু জাতীয় ঘটনার প্রথম লিখিত ইতিহাস পাওয়া যায় ১৫৮০ সালের, যে মহামারী এশিয়াতে শুরু হয়ে ইউরোপেও ছড়িয়ে পড়ে এবং ৮০০০ এর মত মানুষ মারা যায় তাতে।
অবশ্য খ্রি পূর্ব ৪১০ সনে ইনফ্লুয়েঞ্জার মত রোগের কথা গ্রীক চিকিৎসক হিপোক্রেটাসের ( ফাদার অব মেডিসিন) লেখায় পাওয়া যায় ...

পরবর্তী পর্বে ১৯ শতকের শেষ থেকে বর্তমান সময়ের প্যানডেমিকের  টাইম লাইন এভাবে নিজ পাঠের ভাষায় অতি সংক্ষেপে তুলে ধরার ইচ্ছা থাকলো যেখানে ভাইরাল জনিত মহামারীর সংখ্যাই দেখা যাবে অধিক...

(চলবে)

#প্যানডেমিক_ইতিহাস-০১

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন