পৃষ্ঠাসমূহ

শনিবার, ১১ জানুয়ারী, ২০২০

কালিং

‘Culling’ শব্দটি বায়োলজিতে ব্যবহৃত হয় যখন কোন  প্রাণীকে দলে দলে কোন বিশেষ কারণে মেরে ফেলা হয় তা বোঝাতে; কারণ গুলের মধ্যে হতে পারে কোন ক্ষতিকারক রোগ ছড়ানো, মহামারী বিস্তার, ব্যাপক হারে ফসলের বিনাশ কিংবা মাত্রারিক্ত সংখ্যাবৃদ্ধিতে মানব বসবাসস্থল হুমকির সম্মুখিন ইত্যাদি।

এ নিয়ে কোন সন্দেহ নেই আমার মাঝে যে কালিং বিষয়টি প্রচন্ড অমানবিক, হৃদয় বিকারক। কিন্তু পুরো পৃথিবী জুড়েই মোটামুটি এটা লিগ্যাল প্রসেস, মানুষ তার অস্তিত্বের খাতিরে এই নিষ্ঠুরতাকে লিগ্যাল করে নিয়েছে , প্রচুর কন্ট্রোভার্সি রয়েছে , অনেক পক্ষ বিপক্ষ কথা অনলাইনেই পাওয়া যায় খুঁজলে।
বহু উন্নত বা অনুন্নত দেশে অনেক অনেক পাস্ট উদাহরণও রয়েছে কালিংয়ের ( আমেরিকার বন্য ঘোড়া নিধন কিংবা অষ্ট্রেলিয়ার উত্তরে মহিষ নিধন, বুলগেরিয়াতে শূয়োর নিধন, ফ্রান্স্ ন্কড়ে নিধন ) ইত্যাদি ইত্যাদি)

অষ্ট্রেলিয়ার দক্ষিন-পশ্চিমে এখন উট নিধন বা সেই কালিং চলছে ।

বিষয়টি অষ্ট্রেলিয়ার এবারের ম্যাসিভ ও ভয়াবহ বুশফায়ার নিয়ে সারাবিশ্ব তোলপাড় হওয়ার সমসাময়িক হওয়ায় অধিক আলোচিত হচ্ছে।

কেনো সলাটারিং করা হলো না? অন্য দেশে মাংস প্রসেস করে রপ্তানী করা হলো না? কেনো জ্যন্ত অন্য দেশে দিয়ে দেয়া হলো না ?- এই ধরনের ফেসবুক কমেন্ট করছে বিভিন্ন বাংলাদেশী ফেসবুকারগণ, কিন্তু তাদের নিশ্চয় অষ্ট্রেলিয়ার লেবার কষ্ট বা মূল্য সম্পর্কে কোন ধারনা নেই, ধারনা নেই ইন্টারন্যাশনাল শিপিং কষ্টেরও বিষয়েও, যে কোন দেশ আমদানী করতে চায় সে দেশেরও একটা আমদানী নিয়ম নীতি রয়েছে অবশ্যই ।
আমার অনেক অর্থ থাকলে আমিই হয়তো এ দেশে একটি বড় ফার্ম করার উদ্যেগ নিয়ে উট ধরে ধরে মিট প্রসেসিং করে কিছু উদ্ধার ও বানিজ্য করে ফেলতাম, সেই অর্থ, যেগ্যতা  ও সাহস আমার আদৌ নেই।
তবে অনেক বাংলাদেশিই দেখি উটগুলো এসে নিয়ে যেতে চায়, তাদের মহানুভবতা ও মানবিকতা দেখে মুগ্ধ হই... নিশ্চয় তারা উট নিয়ে যাবে নিকট ভবিষ্যতে অষ্ট্রেলিয়া হতে ।

যে দেশের মানুষ আমরা আমাদের সবচেয়ে ঐতিহ্যময় রয়েল বেঙ্গল টাইগারের নিধন আজও ঠেকাতে পারিনা সে দেশের মানুষ হয়ে Culling নিয়ে অতি উষ্ণা প্রকাশ বেমানান।

মূলত: আমরা মানুষরা নিজের আমিষ মেটাতে , নিজের সুবিধা, অস্তিত্ব রক্ষার্থে অন্য প্রাণীকূল এবং অন্য মানুষকে মেরে মেরেই সভ্যতাকে এই পর্যন্ত নিয়ে এসেছি...
মূলত: মানুষ এই পৃথিবীর যেন সবচেয়ে নিষ্ঠুর জাতি!

#culling
#Camel_culling

https://en.m.wikipedia.org/wiki/Culling



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন