পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, ১১ জুন, ২০১৩

প্রথম ঢাকা বাস ম্যাপ

First Bus Map of Dhaka


'First Bus Map of Dhaka' -ঢাকায় বাসের প্রথম মানচিত্র--বিষয়টি এবং মানচিত্রটির অনলাইন পিডিএফ ভার্সনটি   দীর্ঘদিনের পরিচিত অনুজ একটিভিস্ট মুনতাসির মামুন ইমরান  এর মাধ্যমে দৃষ্টিগোচর হ্ওয়া মাত্রই বেশ আনন্দিত হয়েছি।

নিঃসন্দেহে উদ্যেগটি প্রশংসার দাবিদার। বিশেষত মনে রাখতে হবে এ ধরনের উদ্যেগ আমাদের দেশে অবশ্যই প্রথম এবং ঢাকার মত প্রায় বসবাস অযোগ্য একটি অতিমাত্রায় জনবহুল এবং অব্যবস্থার বেড়াজালে আবদ্ধ রাজধানী শহরের জন্য এটি অভাবনীয় এবং প্রয়োজনীয়তো বটেই।


বাসরুট মানচিত্রটির একাংশ
মানচিত্রটি মূলত আমেরিকার বোস্টন বেসড আরবান লঞ্জপ্যাড (Urban Launchpad) , এর বাংলাদেশ বেসড পার্টনার কেওকারাডং (Kewkradong)   এবং ৮ জন সেচ্ছাসেবক দলের কয়েক মাসের কষ্টকর পরিশ্রমের মাধ্যমে সফলভাবে সম্পন্ন কিকষ্টার ক্যাম্পেইন (Kickstarter campaign)   এর ফসল।

ঢাকায় বাস সার্ভিসের অব্যবস্থাপনার শেষ নাই, এর উপর বাসস্টপের সুনর্দিষ্টি চিহ্ণিতকরণও সেভাবে করা নেই। ঢাকা শহরের পরিবহণ ব্যবস্থার অনেক সমিতি বা সংগঠন  থাকলেও বাস রুট নেটওয়ার্ক ব্যবস্থা বেশ স্বাধীনও বটে। এইসব সমস্যা প্রথম বাস ম্যাপটি করতে গিয়ে সেচ্ছাসেবকদের নানান জটিলতায় পর্যবসিত হতে বাধ্য করেছে । তথাপি একটি সফল মানচিত্র তারা ঠিকই দাঁড় করাতে পেরেছে। মানচিত্রটির এক পাতায় রুট সমূহ চিত্রিত হয়েছে এবং অন্য পাতায় বাস এর নম্বর, কোম্পানী নাম এবং ছাড়ায় ও গন্তব্য স্থানের নাম আলাদা ভাবে চিহ্নিত করা হয়েছে।

আজ থেকে ১১/১৫ বছর আগে , তখন হাতে মোবাইল থাকতোনা...বাসে বসে কিবা দাঁড়িয়ে মোবাইলে নেট ব্রাউজ করে সময় কাটানোর সুযোগ থাকতো না। মাথায় তখন বাস রুট নিয়ে অনেক আমি ভাবতাম। সেই সময়টাতে ঢাকায় এত বেশি বাসে চড়তাম যে আমার প্রায় সব রুটের নামই মুখস্ত ছিল। একবার কোন একজনকে মনে পড়ে আমি সবগুলো রুটের নাম লিখেও দিয়েছিলাম। যদিও সেই রুট আর বাস নম্বরে ইদানিং বেশ পরবির্তন হয়েছে, অনেক অনেক রুট বেড়েছে....গ্রাম থেকে আসা নতুন মানুষ কেনো এই শহরে বহুদিন বসবাস রত মানুষই এই এত ভীড় আর যানজটে রুট খুঁজে হয়রান হয়ে পড়ে রোজ। ঘর থেকে বের হয়ে ভাবতে হয়..কোন বাসে উঠব, কোন পথে সহজে যাব কোন গন্তব্য।
 এমন একটা রুট ম্যাপ বা বাস ম্যাপ যাই বলি যদি পকেটে থাকে তবে সহজেই প্লান করা যাবে কিভাবে রওয়ানা হব কোন পথে সহজে।

ম্যাপটির  বিষয়ে ম্যাপ প্রনয়নকারী টীমের অন্যতম সদস্য Urban Launchpad  এর  Albert Ching এর স্বাক্ষাৎকার পড়ুতে ক্লীক করুন .....Albert Ching এর স্বাক্ষাৎকার

মানচিত্রটির অনলাইন পিডিএফ ডাউনলোড লিংক। 

মানচিত্রটি দেখুন এবং  অংশ নিন ঢাকা বাসরুট মানচিত্র জরিপ  এ।

Distributing 5,000 Paper Maps in Dhaka

অভাবনীয় এই উদ্যগেটির উত্তরোত্তর উন্নয়নের সাথে যুক্ত থাকতে এবং একে পছন্দ করতে একটি সামান্য ক্লীকে যুক্ত হোন ফেসবুকে First Bus Map of Dhaka  পেইজটির সাথে।


প্রথম ঢাকা বাস ম্যাপ


1 টি মন্তব্য: